২ মেয়র প্রার্থীসহ বিএনপির ১২ নেতা বহিষ্কার

0
103
মেয়র প্রার্থী মো. শাহজাহান মোল্লা ও মো. শরিফুল ইসলাম।

দলীয় সিদ্ধান্ত অমান্য করে কুমিল্লার দেবিদ্বার পৌরসভা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির ১২ নেতাকে দলের প্রাথমিক সদস্য পদসহ সব পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। বুধবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত চিঠিতে বহিষ্কারের বিষয়টি জানানো হয়। বৃহস্পতিবার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন কুমিল্লা (উত্তর) জেলা বিএনপির সদস্যসচিব এ এফ এম তারেক মুন্সী।

বহিষ্কৃতরা হলেন- স্বতন্ত্র মেয়র প্রার্থী ও কুমিল্লা উত্তর জেলা বিএনপির সাবেক সহসভাপতি মো. শাহজাহান মোল্লা (ইস্তিরি প্রতীক), পৌর বিএনপির সদস্য ও মেয়র প্রার্থী মো. শরিফুল ইসলাম ওরফে সুমন (চামচ), পৌর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মো. মহসিন সরকার, ৬ নম্বর ওয়ার্ড বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. আবদুল আলীম, ১ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি আবদুর রহিম, উপজেলা ছাত্রদলের সাবেক সিনিয়র সহসভাপতি এ আর আহমেদ, ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আবদুল হালিম সরকার, ৪ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, পৌর বিএনপির সাবেক সদস্য বশির আহমেদ সরকার, ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য মজিবুর রহমান, ২ নম্বর ওয়ার্ড বিএনপির যুগ্ম আহবায়ক জালাল উদ্দিন ও ৩ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি শহিদ মিয়া (কর্মকার)। মো. শাহজাহান মোল্লা ও মো. শরিফুল ইসলাম ছাড়া অন্যরা কাউন্সিলর প্রার্থী।

দলীয় সূত্র জানায়, বর্তমান সরকারের অধীনে সব ধরনের নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। তাই দলীয় সিদ্ধান্ত অমান্য করে যারা প্রার্থী হয়েছেন, তাদের বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিয়েছে দল। এরই অংশ হিসেবে দেবিদ্বার পৌরসভা নির্বাচনে অংশ নেওয়া মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের বহিষ্কার করা হয়েছে। এর আগে, গত ২৬ জুন পৃথক চিঠিতে তাদের ২৪ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলেও কেউই চিঠির জবাব দেননি। দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, দলীয় সিদ্ধান্ত ও নির্দেশনা না মানায় বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী দলের প্রাথমিক সদস্য পদসহ দলীয় সব পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হল।

এ বিষয়ে স্বতন্ত্র মেয়র প্রার্থী ও বহিষ্কৃত বিএনপির নেতা মো. শাহজাহান মোল্লা বলেন, ২৪ ঘণ্টার মধ্যে আমাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। কিন্তু সেই নোটিশ হাতে আসার আগেই জানতে পারি আমরা বহিষ্কার। প্রায় ২২ বছর পর নির্বাচন হতে হচ্ছে। তাই দলীয় নেতাকর্মী ও সমর্থকদের অনুরোধে প্রার্থী হয়েছি।

কুমিল্লা উত্তর জেলা বিএনপির সদস্যসচিব এ এফ এম তারেক মুন্সী বলেন, দলের সিদ্ধান্ত অমান্য করে যারা প্রার্থী হয়েছেন তাদের কেন্দ্র থেকে বহিষ্কার করা হয়েছে। আর যথা সময়ে শাহজাহান মোল্লার বাসায় চিঠি পাঠানো হয়েছে, তার প্রমাণও রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.