সিরিজ জিততে গিয়ে ১৭ আর ৭–এর হারের রেকর্ড পাকিস্তানের

0
87
অস্ট্রেলিয়ার কাছে আরও একটি সিরিজে ধবলধোলাই হয়েছে পাকিস্তান, এএফপি

১৯৬৪ সালে হানিফ মোহাম্মদকে দিয়ে শুরু। এরপর ইন্তিখাব আলম, মুশতাক মোহাম্মদ, জাভেদ মিয়াঁদাদ, জহির আব্বাস, ইমরান খান, ওয়াসিম আকরামের নেতৃত্বে অস্ট্রেলিয়া সফর করেছে পাকিস্তান দল। কেউই অস্ট্রেলিয়ার মাটিতে দলটিকে টেস্ট সিরিজ জেতাতে পারেননি। হাল আমলের ইনজামাম-উল-হক, মোহাম্মদ ইউসুফ, মিসবাহ-উল-হক, আজহার আলীরাও ব্যর্থ হয়েছেন।

পূর্বসূরিরা যা পারেননি, সেটাই করে দেখানোর প্রতিশ্রুতি নিয়ে এবার পাকিস্তান দলকে নিয়ে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিলেন শান মাসুদ। তাও আবার ভারতে হয়ে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের ব্যর্থতার পর অনেক অদলবদলের মধ্যে দিয়ে যাওয়া ‘ভাঙাচোরা’ একটি দল নিয়ে। প্রতিশ্রুতি পূরণ করতে পারেননি মাসুদ। অস্ট্রেলিয়ার মাটিতে যথারীতি আরেকটি টেস্ট সিরিজেও নাকানিচুবানি খেয়েছে পাকিস্তান।

তিন টেস্টের সিরিজে সব কটি ম্যাচই হেরেছে মাসুদের দল। তিন বা এর চেয়ে বেশি টেস্টের সিরিজে এই নিয়ে অস্ট্রেলিয়ার কাছে সপ্তমবারের মতো ধবলধোলাই হলো পাকিস্তান। এর মধ্যে ৬টিই অস্ট্রেলিয়ার মাটিতে। সব মিলিয়ে হেরেছে টানা ১৭টি টেস্ট।

ফলটা একতরফা। তবে সেই একতরফা সিরিজ রেকর্ড কম উপহার দেয়নি।

১৭
ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার টানা টেস্ট জয়। ঘরের মাঠে একটি দলের বিপক্ষে  টানা এর চেয়ে বেশি টেস্ট জেতেনি আর কোনো দল। ঘরের মাঠে টানা দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট জয়ও অস্ট্রেলিয়ার—২০০০ থেকে ২০০৯ পর্যন্ত নিজেদের মাঠে  ওয়েস্ট ইন্ডিজকে টানা ৯ ম্যাচে হারায় দলটি। ঘরের মাঠে বাংলাদেশকে টানা নয় টেস্টে হারিয়েছে নিউজিল্যান্ডও।

তিন বা এর চেয়ে বেশি টেস্টের সিরিজে ৭ বার পাকিস্তানকে ধবলধোলাই করেছে অস্ট্রেলিয়া। এর মধ্যে ৬টিই নিজেদের মাটিতে। একই প্রতিপক্ষকে এর চেয়ে বেশিবার আর কোনো দল ধবলধোলাই করেনি। নিউজিল্যান্ডকে দ্বিতীয় সর্বোচ্চ ৫ বার ধবলধোলাই করেছে ইংল্যান্ড। ভারতকে তারা ধবলধোলাই করেছে ৪ বার। অস্ট্রেলিয়াও ইংল্যান্ডকে ৪ বার ধবলধোলাই করেছে।
ক্যারিয়ারের শেষ টেস্টে ডেভিড ওয়ার্নারের আগে সফল রান তাড়ায় ৫০ বা এর চেয়ে বেশি রানের ইনিংস খেলেছেন মাত্র ৬ জন। অস্ট্রেলিয়ার হয়ে এই কীর্তি ওয়ার্নারের আগে ছিল শুধু জ্যাক রাইডারের। ১৯২৯ সালে মেলবোর্নে অপরাজিত ৫৭ রান করেছিলেন তিনি।
এক টেস্টে ১০০ রান ও ৫ বা এর চেয়ে বেশি উইকেট নেওয়া চতুর্থ পাকিস্তানি ক্রিকেটার আমের জামাল। এর আগে এই কীর্তি গড়েছেন ওয়াসিম আকরাম, ইমরান খান (২ বার), ও মুশতাক মোহাম্মদ (২ বার)।

১৮

সিরিজে আমের জামালের উইকেটসংখ্যা। অভিষেক সিরিজে এর চেয়ে বেশি উইকেট ছে আর মাত্র দুজন পাকিস্তানি বোলারের, ১৯৫২-৫৩ মৌসুমে ভারতের বিপক্ষে ফজল মাহমুদ (২০) ও ১৯৫৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নাসিম-উল-গনি (১৯)।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.