মায়ামিতে মেসি পান ৫ কোটি ৪০ লাখ ডলার, সতীর্থরা কত

0
110
পিএসজির অনুশীলনে হাস্যোজ্জ্বল মেসি, ছবি: এএফপি

ইন্টার মায়ামিতে সবচেয়ে বেশি আয় করেন কে? উত্তরটা যে লিওনেল মেসিই হবে, সেটা মুখস্থ বলে দেওয়া যায়। মেজর লিগ সকারের (এমএলএস) এই দলে মৌসুমপ্রতি ৫ কোটি ৪০ লাখ ডলার পারিশ্রমিক পাবেন মেসি। মেসি প্রত্যাশিতভাবেই সর্বোচ্চ বেতন পান। প্রশ্ন হচ্ছে, মায়ামিতে সবচেয়ে কম বেতন পান কে? মেসির সতীর্থরাইবা কেমন আয় করেন!

ইন্টার মায়ামি দূরে থাক, বেতনে এমএলএসের কোনো খেলোয়াড় মেসির ধারেকাছে নেই। তবে স্প্যানিশ সংবাদমাধ্যম এএস বলছে, বেতনের দিক থেকে সামগ্রিকভাবে মেসির অবস্থান ৬ নম্বরে। ২০ কোটি ডলার নিয়ে তালিকার শীর্ষে আছেন রোনালদো। অন্যদের মধ্যে মেসির ওপরে আছেন করিম বেনজেমা, নেইমার, এনগোলো কান্তে ও কিলিয়ান এমবাপ্পে।

মেসি মায়ামিতে যোগ দেওয়ার আগে ক্লাবটিতে সর্বোচ্চ বেতন পাওয়া ফুটবলার ছিলেন জোসেফ মার্তিনেজ। ভেনেজুয়েলার এই ফুটবলার পান ৪০ লাখ ডলার। মেসি এখন মার্তিনেজের চেয়ে ১৩ গুণ বেশি বেতন পাচ্ছেন। অর্থাৎ মেসি যোগ দেওয়ার আগে এমএলএসে সর্বোচ্চ বেতন ছিল যার, তাঁর চেয়ে ৪ কোটি ৬ লাখ ডলার বেশি পান মেসি। আগে এমএলএসে সর্বোচ্চ বার্ষিক আয় ছিল জার্দান শাকিরির। শিকাগো ফায়ারে খেলা সুইজারল্যান্ডের এই ফুটবলার পান ৮০ লাখ ২ হাজার ডলার।

নৈশভোজে জর্দি আলবা, ডেভিড বেকহাম, লিওনেল মেসি ও সের্হিও বুসকেতস (বাঁ থেকে)
নৈশভোজে জর্দি আলবা, ডেভিড বেকহাম, লিওনেল মেসি ও সের্হিও বুসকেতস (বাঁ থেকে)ছবি: ইনস্টাগ্রাম

মেসির পর মায়ামিতে যোগ দিয়েছেন সের্হিও বুসকেতস ও জর্দি আলবা। তাঁদের বেতন নিয়েও আছে নানা কৌতূহল। মেসির সঙ্গে খেলার সুযোগের পাশাপাশি এমএলএসের মোটা অঙ্কের বেতনও নিশ্চয় প্রলুব্ধ করেছে তাঁদের।

সর্বোচ্চ বেতন পাওয়ার তালিকায় মেসির পরই বুসকেতসের অবস্থান। এই ডিফেন্সিভ মিডফিল্ডারের আয় বছরে ১ কোটি ডলার। আর আলবা পাবেন বছরে ১৬ লাখ ডলার। মায়ামিতে বছরে সর্বোচ্চ আয় করা ফুটবলারদের তালিকায় মেসি ও বুসকেতসের পরের নাম ৪০ লাখ ডলার আয় করা মার্তিনেজের, এরপরই সর্বোচ্চ আয় আলবার।

সর্বোচ্চ বেতন পাওয়া ফুটবলারদের তালিকায় ৫ নম্বরে আছেন যুক্তরাষ্ট্রের ফুটবলার ডিআন্দ্রে ইয়েদলিন। ৩০ বছর বয়সী ফুটবলারের আয় ৮ লাখ ২৫ হাজার ডলার। চলতি মৌসুমে মায়ামির হয়ে ২ গোল ৩ অ্যাসিস্ট করা রবার্ট টেলরের আয় ২ লাখ ৭৬ হাজার ডলার। তিনি মায়ামিতে সর্বোচ্চ আয় করা ফুটবলারদের তালিকায় ১৪ নম্বরে।

ইন্টার মায়ামিতে সর্বোচ্চ আয় করা শীর্ষ ১০

খেলোয়াড় মৌসুমপ্রতি আয়
১. লিওনেল মেসি ৫ কোটি ৪০ লাখ ডলার
২. সের্হিও বুসকেতস ১ কোটি ডলার
৩. জোসেফ মার্তিনেজ ৪০ লাখ ডলার
৪. জর্দি আলবা ১৬ লাখ ডলার
৫. ডিআন্দ্রে ইয়েদলিন ৮ লাখ ২৫ হাজার ডলার
৬. জিন মোতা ৭ লাখ ৫০ হাজার ডলার
৭. গ্রেগোরি ৭ লাখ ২৫ হাজার ডলার
৮. কোরেন্তিন জঁ ৭ লাখ ২০ হাজার ডলার
৯. সের্হি ক্রিপ্তসভ ৫ লাখ ৫৫ হাজার ডলার
১০.লিওনার্দো কামপানা ৫ লাখ ৫০ হাজার

মেসির অবশ্য বার্ষিক বেতনের বাইরের আয়ের অন্য খাত আছে। যেটা নেই অন্য ফুটবলারদের। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য অ্যাথলেটিক জানিয়েছিল, অ্যাপল ও অ্যাডিডাস থেকেও আয় করবেন মেসি। দুটি প্রতিষ্ঠান মেজর লিগ সকারের (এমএলএস) সঙ্গে চুক্তিবদ্ধ। এমএলএসের ম্যাচগুলো দেখায় যায় অ্যাপল টিভি প্লাসে। নতুন সাবস্ক্রাইবারদের ম্যাচ দেখিয়ে যে আয় হবে, সেখান থেকে একটি অংশ মেসি পাবেন বলে জানা গেছে। প্রায় ১০ বছরের জন্য আড়াই বিলিয়ন ডলারের চুক্তি রয়েছে অ্যাপল ও এমএলএসের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.