মন্ত্রিপরিষদের কাগজ ছিল, সাইফার নয়

জিজ্ঞাসাবাদে ইমরান খান

0
132
ইমরান খান

পাকিস্তানের কুখ্যাত অ্যাটক কারাগারে আটক আছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান ইমরান খান। সেখানেই তাঁকে নিখোঁজ সাইফার মামলা নিয়ে এক ঘণ্টা ধরে একের পর এক প্রশ্ন করে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) সাইবার ক্রাইম সার্কেলের তিন সদস্যের টিম। এর নেতৃত্বে ছিলেন উপপরিচালক আয়াজ খান। গভীর ধৈর্যের সঙ্গে তাদের প্রশ্নের জবাব দিয়েছেন ইমরান।

গত বছর জনসমাবেশে গোপনীয় একটি ডকুমেন্ট (সাইফার) প্রদর্শন করেছিলেন ইমরান। সে বিষয়ে কারাগারে ঘণ্টাব্যাপী জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানিয়েছেন কোনো সাইফার প্রদর্শন করেননি। তা ছাড়া সেটা কোথায় রেখেছেন তাও তিনি ভুলে গেছেন।

তিনি বলেন, ওই জনসমাবেশে আমি যে কাগজটি প্রদর্শন করেছিলাম, তা ছিল মন্ত্রিপরিষদের কাগজ। কোনো সাইফার ছিল না।

ইমরান বলেছেন, প্রধানমন্ত্রী হিসেবে ডকুমেন্ট সঙ্গে রাখার অধিকার তাঁর ছিল। কেন তিনি তা জনসমাবেশে প্রদর্শন করেছেন তার কোনো ব্যাখ্যা দিতে পারেননি।

এটা ছিল সাইফার-বিষয়ক ইস্যুতে তাঁকে জিজ্ঞাসাবাদের শেষ পর্যায়। এর পরই তদন্তকারীরা একটি সিদ্ধান্তে যাবেন। এ নিয়ে যে মামলা আছে তার সঙ্গে সংশ্লিষ্টরা মনে করছেন, তদন্ত রিপোর্ট আগামী সপ্তাহের মধ্যে আসতে পারে।

এদিকে তাঁর জামিনের নবম আবেদন ইসলামাবাদ হাইকোর্টে প্রত্যাখ্যান হওয়াকে চ্যালেঞ্জ করেছেন শনিবার। আইনজীবী সালমান সফদারের মাধ্যমে ইসলামাবাদ হাইকোর্টে নবম জামিন আবেদন করেন তিনি।

অন্যদিকে পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে বিপ্লব করতে চেয়েছিলেন ইমরান খান, এমনটাই অভিযোগ করেছেন দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী পারভেজ খট্টক। ইমরান খান হচ্ছেন পারভেজ খট্টকের সাবেক রাজনৈতিক নেতা এবং সাম্প্রতিক দমনপীড়নের পর তিনি পিটিআই-পার্লামেন্টারিয়ানস (পিটিআই-পি) নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন। পেশোয়ারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ইমরানের বিরুদ্ধে এই অভিযোগ তোলেন তিনি।

এ ছাড়া বিদ্যুতের দাম বৃদ্ধি ও অতিরিক্ত বিলের কারণে তিন দিন ধরে পাকিস্তানের বিভিন্ন প্রদেশে বিক্ষোভ করছেন সাধারণ মানুষ। এই বিক্ষোভ সহিংস রূপ নিতে পারে, এমন আশঙ্কা থেকে রোববার রাজধানী ইসলামাবাদে জরুরি বৈঠক ডেকেছেন দেশটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার।

জাতীয় পর্যায়ে দাম বৃদ্ধির পর সাধারণ মানুষকে অতিরিক্ত বিদ্যুৎ বিল পরিশোধ করতে হচ্ছে। এর প্রতিবাদে দেশটির বিভিন্ন শহরে টায়ারে আগুন জ্বালিয়ে ও বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ প্রদর্শন করছে অনেকে। খবর জিও নিউজের

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.