ভারত বিশ্বকাপে নিষিদ্ধ কে এই ‘জার্ভো ৬৯’?

0
86

ক্রিকেটের খোঁজ রাখেন এমন অনেকের কাছে জার্ভো পরিচিত এক নাম। ‘জারভো ৬৯’ জার্সি পরে বিভিন্ন খেলার সময়ে মাঠে ঢুকে পড়ার বাজে অভ্যাস রয়েছে তার। এজন্য তাকে কারাগারেও যেতে হয়েছে। তার পুরো নাম ড্যানিয়েল জার্ভিস, ব্রিটিশ নাগরিক। ইংরেজ হলেও তিনি ভারতীয় দলের সমর্থক। নিজের টুইটার অ্যাকাউন্টে তার দাবি, পেশায় তিনি কৌতুকাভিনেতা, চলচ্চিত্র নির্মাতা এবং ইউটিউবার।

রোববার চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় নিরাপত্তাবেষ্টনী টপকে মাঠে ঢুকে পড়েন জার্ভো। পরে দৌড়ে কোহলির কাছে যান। ৬৯ নম্বর সংবলিত ভারতের বিশ্বকাপ জার্সি পরিহিত ছিলেন তিনি।

২০২১ সালে ভারত-ইংল্যান্ড ম্যাচে মাঠে ঢুকে জনি বেয়ারেস্টোকে ধাক্কা মেরেছিলেন জার্ভো

নিরাপত্তাকর্মীরা অবশ্য কিছুক্ষণের মধ্যেই জার্ভোকে মাঠের বাইরে নিয়ে যান। পরে স্টেডিয়াম থেকে বের করে দেয়া হয়েছে তাকে। এমনকি, বিশ্বকাপের ম্যাচগুলোতে তাকে নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি। তবে ঘটনা নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়াবে, বিশেষ করে যেহেতু এটি ক্রিকেটের সবচেয়ে বড় পর্যায়ে ঘটেছে।

বিশ্বকাপ মাঠে জার্ভোর অনুপ্রবেশ আয়োজকদের বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলেছেন। প্রশ্ন উঠেছে ভারতের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে। কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকার পরেও তিনি কীভাবে মাঠে প্রবেশের সুযোগ পেলেন? প্রশ্ন উঠেছে ভিআইপি এরিয়ায় তার প্রবেশাধিকার নিয়েও।

আইসিসির এক মুখপাত্র বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন, ‘দেখুন ওই ঘটনায় সংশ্লিষ্ট ব্যক্তিকে আইসিসি নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছে। সে আর টুর্নামেন্টে কোনও ম্যাচে প্রবেশের সুযোগ পাবে না। তবে পুরো ব্যাপারটি এখন ভারতীয় কর্তৃপক্ষ দেখভাল করছে।’

এর আগে ২০২১ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের দ্বিতীয় টেস্ট ম্যাচের সময় মাঠে ঢুকে পড়েন জার্ভো। গত বছর কার্ডিফে ওয়েলস-নিউজিল্যান্ড রাগবি ম্যাচের আগমুহূর্তেও বাগড়া দেন জার্ভো। এরপর আয়ারল্যান্ড-জাপান রাগবি ম্যাচে জাতীয় সংগীতের সময় বুকে হাত রেখে জাপানি খেলোয়াড়দের পাশে দাঁড়িয়ে যান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.