ভারতের ৩৮.৫ শতাংশ রেভিনিউ অনুমোদন করলো আইসিসি

0
106
আইসিসি ভারতে চাওয়া রেভিনিউ অনুমোদন করেছে।

আইসিসির বার্ষিক রেভিনিউ কাঠামোয় বড় পরিবর্তন এসেছে। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা প্রভাবশালী ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) চাওয়া মতো তাদের ৩৮.৫ শতাংশ রেভিনিউ অনুমোদন করেছে। এতে পূর্বের তুলনায় ৭২ শতাংশ রেভিনিউ বেড়েছে ভারতের।

দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির এক সভায় বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। পরে সংবাদ মাধ্যম ক্রিকবাজকে বিষয়টি বিসিসিআই সেক্রেটারি জয় শাহ এক ইমেইল বার্তায় নিশ্চিত করেছেন।

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ মেইল বার্তায় বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির সভায় অনুমোদিত রেভিনিউ মডেলে ভারতকে ৩৮.৫ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে। আগে ভারতের রেভিনিউ শেয়ার ছিল ২২.৪ শতাংশ। এতে করে বিসিসিআই-এর রেভিনিউ বেড়েছে ৭২ শতাংশ। যা তাৎপর্যপূর্ণ ঘটনা।’

ভারতের রেভিনিউ বরাদ্দ বাড়ায় বছরে তারা আইসিসি থেকে ২৩১ মিলিয়ন মার্কিন ডলার আয় করবে। ভারতের হিসাবে বার্ষিক যা প্রায় দুই হাজার কোটি রুপি। ডিজনি স্টারের সঙ্গে সম্প্রচার স্বত্বের চুক্তি হওয়ায় এই রেভিনিউ বেড়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।

ডিজনি স্টার চার বছরের জন্য আইসিসিসির সঙ্গে বৈশ্বিক আসরের সম্প্রচার স্বত্বের বিষয়ে সমঝোতা করেছে। এই সময়ে আইসিসিকে তারা ৩.১ বিলিয়ন  ডলার দেবে। যা পূর্বে ছিল ১.৯ বিলিয়ন ডলার।

বিসিসিআই বলেছে, ‘এই বরাদ্দ পাওয়ার পেছনে বিসিসিআই নেতৃত্বে থাকা সকল কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রম জড়িয়ে আছে। আইসিসির সঙ্গে আমাদের শক্তিশালী কূটনৈতিক সম্পর্ক এর পেছনে বড় অবদান রেখেছে। এটা বিশ্ব ক্রিকেটে ভারতের স্বীকৃতির বিষয় এবং ক্রিকেটের নাড়ি যে ভারতে পোতা তারই প্রমাণ।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.