বার্সা ‘তাড়াল ভূত’, সিটি ফিরল জয়ে

0
62
গোলের পর ফেরান তোরেসের উদ্‌যাপন

চ্যাম্পিয়নস লিগে গত দুই মৌসুমেই গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছিল বার্সেলোনা। আর সাম্প্রতিক মৌসুমগুলোয় কষ্টকর কিছু হারও দেখতে হয়েছিল, বিশেষ করে প্রতিপক্ষের মাঠে।

এবার চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠে নিজেদের প্রথম ম্যাচ জেতার পর গতকাল রাতে প্রতিপক্ষের মাঠে নেমেছিল বার্সা। কাতালান ক্লাবটির কোচ হিসেবে এটা ছিল জাভি হার্নান্দেজের শততম ম্যাচ। পোর্তোর বিপক্ষে মাইলফলকের এ ম্যাচে ১-০ গোলে জয়ের পর জাভি বলেছেন, ‘ভূত তাড়াল বার্সেলোনা।’

পিএসজিকে হারিয়ে ‘স্বপ্নের ঘোরে আছি, কেউ এসে আমার ঘুমটা ভাঙাক’

কেন? কিসের ভূত? গত মৌসুমে গ্রুপ পর্বে বায়ার্ন মিউনিখ ও ইন্টার মিলানের মাঠে হেরেছিল বার্সা। তার আগের মৌসুমে গ্রুপ পর্বে হেরেছে বেনফিকা ও বায়ার্নের মাঠে। এবার ফেরান তোরেসের গোলে প্রতিপক্ষের মাঠে জয়ে শুরু করে স্বস্তি পেয়েছেন জাভি, ‘আমরা ঘাড়ে করে ভূত নিয়ে এসেছিলাম। সেটা তাড়াতে পেরেছি। একটি ঐতিহাসিক দলের বিপক্ষে আমরা তাদের মাঠে জিততে পেরেছি।’

প্রথমার্ধে চোট পেয়ে মাঠ ছাড়া রবার্ট লেভানডফস্কির বদলি হিসেবে মাঠে নেমে যোগ করা সময়ে (৪৫‍+১) ইলকায় গুন্দোয়ানের পাস থেকে গোল করেন তোরেস। এ ম্যাচে লামিন ইয়ামালকে রাইট উইংয়ে খেলান জাভি, ১৬ বছর ৮৩ দিন বয়সে মাঠে নেমে একটি রেকর্ডও গড়েন স্প্যানিশ উইঙ্গার। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে কোনো দলের প্রথম একাদশের হয়ে মাঠে নামার রেকর্ড গড়লেন ইয়ামাল।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বার্সা মিডফিল্ডার গাভি। তবে অফসাইডের কারণে একটি গোল হজম করা থেকে বেঁচে গেছে বার্সা। আর ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পোর্তোর একটি পেনাল্টির দাবিও নাকচ করেছে। ২ ম্যাচে মোট ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে বার্সা।

হেরেও ভুলে ভরা ওনানার পাশে টেন হাগ

পোর্তোয় বার্সা যেমন জিতে ‘ভূত তাড়িয়েছে’, লাইপজিগের রেড বুল অ্যারেনায় তেমনি ম্যানচেস্টার সিটি জয়ের পথে ফিরেছে। লিগ কাপে নিউক্যাসল ইউনাইটেড ও ইংলিশ প্রিমিয়ার লিগে উলভসের বিপক্ষে হারের পর লাইপজিগের মাঠে ৩-১ গোলের জয় পেয়েছে সিটি। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হয়ে গোল করেন হুলিয়ান আলভারেজ, জেরেমি ডকু ও ফিল ফোডেন। সিটি আরও গোল করতে পারত। ফোডেনের নেওয়া ফ্রি–কিক লাগে পোস্টে। তারকা স্ট্রাইকার আর্লিং হলান্ডও কিছু সুযোগ নষ্ট করেন।

জয়ের ধারায় ফিরেছে ম্যানচেস্টার সিটি। গতকাল রাতে লাইপজিগকে হারানোর পর

টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সিটি এই জয়ের মধ্য দিয়ে ইউরোপীয় প্রতিযোগিতায় ইংলিশ ক্লাবগুলোর সর্বোচ্চসংখ্যক ম্যাচ (১৬) অপরাজিত থাকার রেকর্ডে ভাগ বসাল। এর আগে লিডস ইউনাইটেড (১৯৬৭-৬৮), টটেনহাম হটস্পার্স (১৯৬৭-৭২), চেলসি (২০১৮-১৯) ও ওয়েস্ট হাম ইউনাইটেড এই নজির গড়েছে। ওয়েস্ট হামের অপরাজিত যাত্রা চলেছে গত বছর ধরে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.