দলের ‘মেদ’ ঝাড়ছেন হাথুরু

0
111
তামিম ইকবালরা সেমিফাইনাল-ফাইনালে

দেখতে দেখতে ওয়ানডে বিশ্বকাপের সময় ঘনিয়ে আসছে। আর ছয় মাস পর ভারতে অনুষ্ঠিত হবে এ বিশ্বকাপ। বাংলাদেশের ক্রিকেটে এই বিশ্বকাপ ঘিরে অনেক বড় স্বপ্ন। তামিম ইকবালরা সেমিফাইনাল-ফাইনালেও খেলতে পারেন বলে বিশ্বাস করতে শুরু করেছেন অনেকেই। বিসিবি কর্মকর্তাদের মধ্যে এ ধারণাটা ক্রিকেটারদের থেকেও বেশি। এ কারণেই কোচ পরিবর্তন করা।

রাসেল ডমিঙ্গোর মতো ট্র্যাডিশনাল কোচ বাদ দিয়ে নিয়োগ দেওয়া হয়েছে ‘পণ্ডিত’ হাথুরুসিংহেকে। অস্ট্রেলিয়া প্রবাসী শ্রীলঙ্কান এ কোচ পাণ্ডিত্য দেখানোও শুরু করেছেন। কিছু ক্রিকেটারের আধিপত্য ভেঙে দিয়ে ওয়ানডে দলে ভারসাম্য আনার চেষ্টা করছেন তিনি। বিশ্বকাপ মাথায় রেখে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। যেখানে মাহমুদউল্লাহ রিয়াদের বাদ পড়া তাৎপর্য বহন করে।

চন্ডিকা হাথুরুসিংহে ২০১৭ সালে জাতীয় দলের চাকরি ছেড়ে দেওয়ার পর ক্রিকেটারদের মধ্যে একটি ‘সিন্ডিকেট’ তৈরি হয় বলে অভিযোগ ছিল। তিন-চারজন ক্রিকেটার দলকে নিয়ন্ত্রণের চেষ্টা করতেন। পছন্দের ক্রিকেটার দলে নিতে বাধ্য হতেন নির্বাচকরা। বিশ্বকাপের মতো টুর্নামেন্টে টানা ব্যর্থ হওয়ার পরও মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবালের জায়গা অপরিবর্তিত থেকেছে। এ নিয়ে সাকিব আল হাসানের সঙ্গে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার একটু দূরত্বও তৈরি হয়েছিল। বাংলাদেশের বিশ্বকাপ শেষ হওয়ার পর মিডিয়ার সামনে খোলামেলাভাবে তা প্রকাশও করেন সাকিব।

অভিযোগ আছে সিন্ডিকেটের আধিপত্য এখনও বিদ্যমান। যেটা দলের জন্য দীর্ঘ মেয়াদে ক্ষতির কারণ হতে পারে। জাতীয় দলসংশ্লিষ্ট একজন গতকাল ফোনে বলছিলেন, ‘ওয়ানডে দলের ছেলেরা হাসতে ভুলে গিয়েছিল। ভয়ে কেউ কারও দিকে তাকাত না। অথচ দেখেন টি২০ দলের খেলোয়াড়রা কেমন হাসিখুশি।’ আধিপত্যের কারণেই একদিনের দলের পরিবেশ হালকা ছিল না। মাহমুদউল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলামের বাদ পড়া কি তাহলে পরোক্ষে দলটাকে সিন্ডিকেট থেকে বের করে আনার পরিকল্পিত চেষ্টা?

জাতীয় দলের নির্বাচকরা বিষয়টিকে এভাবে দেখতে চান না। তাঁরা মনে করেন একদিনের দলটিকে ফাইনটিউন করতেই কয়েকজন ব্যাটার দলে নেওয়া হয়েছে। জাকির হাসান, তৌহিদ হৃদয় পারফরমার ক্রিকেটার। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে জাতীয় দলে জায়গা করে নিয়েছে। ইয়াসির আলি রাব্বির ফেরাও মিডলঅর্ডার শক্তিশালী করার জন্য। রাব্বি পরীক্ষিত হলেও সিনিয়রদের জায়গা দিতে গিয়ে ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের দল থেকে বাদ দেওয়া হয়। ফিল্ডিংয়ে দুর্বলতা ও মন্থর ব্যাটিংয়ের কারণে রিয়াদকে বাদ দেওয়া হয়েছে। কোচ চন্ডিকার দলে এ ধরনের ক্রিকেটারের স্থান নেই। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তো বলেই রেখেছেন, পারফরম্যান্স না থাকলে সিনিয়র ক্রিকেটারদেরও বাদ দেবেন কোচ। এক সিরিজের ব্যবধানে সে নমুনাও দেখা গেল। স্মার্ট একটি দল গড়ে তুলতে সতেজ ক্রিকেটারদের বেছে নিচ্ছেন তিনি।

বিশ্বকাপের আগে দলটিকে ভালোভাবে গোছানো যাবে বলে মনে করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, ‘ছয় মাসে বেশ কয়েকটি সিরিজ রয়েছে। এক বা দুটি সিরিজে হয়তো কিছু পরিবর্তন দেখা যাবে। এরপর সেটেল করা হবে। বিশ্বকাপের জন্য একটি সেরা দলই দেখতে পাবেন।’আগামী অক্টোবর-নভেম্বরে হবে ওয়ানডে বিশ্বকাপ। এর আগে আয়ারল্যান্ড, আফগানিস্তান ও নিউজিল্যান্ড মিলিয়ে ১৫টি ওয়ানডে খেলার সুযোগ পাবে বাংলাদেশ। এই ম্যাচগুলোতেই মেদ ঝেড়ে ফেলে স্লিম একটি ওয়ানডে দল গড়া সম্ভব হবে বলে মনে করছেন ক্রিকেটের নীতিনির্ধারকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.