জ্যাক মার অ্যান্ট গোষ্ঠীকে প্রায় ১০০ কোটি ডলার জরিমানা করেছে চীন

0
110
বড় অঙ্কের জরিমানা গুনতে হচ্ছে চীনের আলিবাবাকে, রয়টার্স

গ্রাহক সুরক্ষা আইন ও করপোরেট নিয়মকানুন ভঙ্গ করার অভিযোগে জ্যাক মার অ্যান্ট গোষ্ঠীকে প্রায় ৯৯৪ মিলিয়ন বা ৯৯ কোটি ৪০ লাখ ডলার জরিমানা করেছে (৭১০ কোটি ইউয়ান) চীনের শীর্ষ আর্থিক নিয়ন্ত্রণ সংস্থা।

ব্যাংকিং, বিমা, অর্থ প্রদান, অ্যান্টি মানি লন্ডারিং ও তহবিল বিক্রয়সংক্রান্ত বিষয়ে অনিয়ম হওয়ায় তাদের এই জরিমানা করা হয়েছে বলে এক যৌথ বিবৃতিতে জানিয়েছে চায়না সিকিউরিটিজ রেগুলেটরি কমিশন, পিপলস ব্যাংক অব চায়না ও ন্যাশনাল ফাইন্যান্সিয়াল রেগুলেটরি অ্যাডমিনিস্ট্রেশন। অ্যান্ট গ্রুপও অবশ্য এটা নিয়ে আপত্তি জানায়নি। বরং তারা বিবৃতিতে বলেছে, এই জরিমানার সব শর্ত আন্তরিকাতর সঙ্গে পরিপালন করা হবে এবং সেই সঙ্গে তারা আরও বলেছে, ভবিষ্যতে করপোরেট শাসনব্যবস্থা উন্নত করা হবে। অ্যান্ট গ্রুপ ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান।

এদিকে এ জরিমানার ঘটনা সত্ত্বেও শুক্রবার আলিবাবার শেয়ারের দাম অনেকটা বেড়েছে। বিনিয়োগকারীরা মনে করছেন, এই জরিমানার মধ্য দিয়ে আলিবাবার ওপর চীন সরকারের খড়্গহস্ত হওয়ার মেয়াদ শেষ হতে যাচ্ছে। বিষয়টি হলো, ২০২০ সালের নভেম্বর মাসে আলিবাবার ৩৭ বিলিয়ন বা ৩ হাজার ৭০০ কোটি ডলারের আইপিও বা প্রাথমিক গণপ্রস্তাব বাজারে ছাড়ার কথা ছিল, কিন্তু ঠিক তার কয়েক দিন আগেই চীন সরকারের হস্তক্ষেপের কারণে সেই আইপিও বাতিল হয়ে যায়।

সেই ঘটনার মধ্য দিয়ে বেসরকারি খাতের বিরুদ্ধে চীন সরকারের অভিযান শুরু হয়। দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সরকার মনে করছিল, বেসরকারি কোম্পানিগুলো লাগামছাড়া হয়ে গেছে।

চীন সরকার আইপিও বাতিল করেই ক্ষান্ত দেয়নি, ২০২১ সালের এপ্রিলে মাসে আলিবাবাকে ২ দশমিক ৫ বিলিয়ন বা ২৫০ কোটি ডলার (১৮.২ বিলিয়ন ইউয়ান) জরিমানা করা হয়েছিল, চীনের ইতিহাসে যা ছিল রেকর্ড জরিমানা। আলিবাবার একচেটিয়া ব্যবসা নিয়ন্ত্রণে জরিমানা করে চীন সরকার।

গত জানুয়ারি মাসে চীনের কমিউনিস্ট পার্টির নেতা গুও শুওকিং রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়াকে বলেন, সরকারের কঠোর নীতির অবসান হয়েছে। চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির পালে হাওয়া লাগাতে এটি জরুরি, সেই সঙ্গে কর্মসংস্থান বৃদ্ধি ও বিদেশে চীনের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিতে এটি জরুরি।

২০২১ সালের এপ্রিল মাসেই জ্যাক মা অ্যান্ট গোষ্ঠীর নিয়ন্ত্রণ ছেড়ে দেন। এরপর দুই বছর ধরে নিয়ন্ত্রক সংস্থাগুলোকে আশ্বস্ত করতে আলিবাবা ব্যবসার পুনর্গঠন করেছে—ভোক্তাদের ঋণ থেকে শুরু করে বিমা—সব ক্ষেত্রেই।

তখন আলিবাবা গোষ্ঠী ব্যবসা ছয় ভাগে বিভক্ত করে প্রতিটির জন্য আলাদা প্রধান নির্বাহী ও পরিচালনা পর্ষদ গঠনের পরিকল্পনা ঘোষণা করে। নতুন এই কাঠামো আলিবাবাকে আরও লাভজনক ও বিনিয়োগকারীদের বেশি লভ্যাংশ অর্জনের সুযোগ করে দেবে বলে মনে করছে আলিবাবা।

এদিকে টেনসেন্টের অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম টেনপেকে ৪১ কোটি ৫০ লাখ ডলার জরিমানা করেছে চীনের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাগুলো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.