জন্ম ও মৃত্যুনিবন্ধন কর্তৃপক্ষকে ৭ দিনের মধ্যে এপিআই সমস্যা সমাধান করতে হবে

সাইবার নিরাপত্তা

0
124
সাইবার নিরাপত্তা জোরদারে আইসিটি বিভাগে ৩৪টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো প্রতিষ্ঠানের সঙ্গে এক পর্যালোচনা সভা হয়, ছবি: আইসিটি বিভাগের সৌজন্যে

সাইবার নিরাপত্তা জোরদারে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই) প্রতিষ্ঠানগুলোকে একগুচ্ছ করণীয় বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। যেখানে জন্ম ও মৃত্যুনিবন্ধন কার্যালয়ের ওয়েবসাইটে ব্যবহৃত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের (এপিআই) সমস্যা আগামী সাত দিনের মধ্যে সমাধান করে ডিজিটাল নিরাপত্তা এজেন্সিকে (ডিএসএ) প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে, যাতে অক্টোবর থেকেই সাইটটি পুরোদমে সক্রিয় হয়।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগে ৩৪টি সিআইআইয়ের গৃহীত কার্যক্রম বিষয়ে এক পর্যালোচনা সভা হয়। সেখানে সাইবার নিরাপত্তা জোরদার করতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় সিআইআইয়ের বিভিন্ন সাইবার নিরাপত্তা ইস্যু, জনবলকাঠামো, আইসিটি খাতে বরাদ্দ বৃদ্ধি, নিয়মিত আইটি অডিট কার্যক্রম সম্পাদন, সিকিউরিটি অপারেশন সেন্টার (এসওসি) ও নেটওয়ার্ক অপারেশন সেন্টার (এনওসি) গঠনসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভার আরও যেসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে সিআইআই প্রতিষ্ঠানপ্রধানদের অংশগ্রহণে পরবর্তী সময়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের সভাপতিত্বে সাইবার নিরাপত্তা বিষয়ে বিশেষ সভা আয়োজন করা, সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে আইসিটি বিভাগের ডিএসএ (এনসার্ট) থেকে মন্ত্রণালয়গুলোকে চিঠি দেওয়া, সব সিআইআইতে সাইবার নিরাপত্তা ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা এবং এই ল্যাব গঠনের কারিগরি দিকনির্দেশনা আগামী সাত কর্মদিবসের মধ্যে সিআইআই প্রতিষ্ঠানগুলোকে অবহিত করতে হবে, সিআইআই গাইডলাইন অনুযায়ী সংশ্লিষ্ট তথ্যাদি আগামী সাত কার্যবিদসের মধ্যে ডিএসএতে পাঠাতে হবে। এ ছাড়া সিআইআইয়ের নিরাপত্তা নিশ্চিতে ডিএসএ কীভাবে সহায়তা করতে পারে এবং তাদের কোনো দুর্বলতা থাকলে সেটি ডিএসএকে জানানোর কথা বলা হয়। পাশাপাশি সিআইআই প্রতিষ্ঠানের কারিগরি জনবল বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়। এই কারিগরি কর্মকর্তাদের সাইবার নিরাপত্তা বিষয়ে যথাযথ প্রশিক্ষণ ও সেই সঙ্গে আন্তর্জাতিক মানের সার্টিফিকেশন গ্রহণের উদ্যোগও নেওয়ার কথা বলা হয় সভায়।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, বিজিডি ই-গভ সার্টের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানসহ ৩৪টি সিআইআইয়ের প্রতিনিধিরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.