ব্লিংকেনকে জিনপিং যুক্তরাষ্ট্র-চীন শত্রু নয়, অংশীদার হওয়া উচিত

0
19

চীন সফরে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। সফরের দ্বিতীয় দিন শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ব্লিংকেনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় জিনপিং বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের অংশীদার হওয়া উচিত, শত্রু নয়। তবে তাদের সম্পর্কের বিষয়টি স্বাভাবিক করতে হলে অনেক বিষয় ঠিকঠাক করতে হবে। বৈঠকে মার্কিন কর্মকর্তারা চীনের সঙ্গে রাশিয়া, তাইওয়ান ও বাণিজ্য নিয়ে নানা পার্থক্যের বিষয়টি তুলে ধরেন।

বেইজিংয়ের গ্রেট হলে অনুষ্ঠিত বৈঠকে জিনপিং বলেন, গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের পর দুই দেশ সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে কিছু ইতিবাচক অগ্রগতি অর্জন করেছে। প্রচেষ্টা আরও বাড়ানোর সুযোগ রয়েছে। আমরা আশা করছি, চীনের উন্নয়নের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আরও ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখাবে।

এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং হি ব্লিংকেনকে সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিষয়ে চাপ দিলে সম্পর্ক তলানির দিকে যাবে। তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সীমা লঙ্ঘন করা উচিত হবে না বলেও সতর্ক করেন তিনি।

এদিকে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাড়ে পাঁচ ঘণ্টার বৈঠক হয়েছে বলে জানান ব্লিংকেন। এ সময় তাদের মধ্যে নিবিড় ও গঠনমূলক আলোচনা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.