ঘড়ির সামনে কেন বাংলাদেশ-ভারত সিরিজের ট্রফি উন্মোচন?

0
37

চলতি বছর রয়েছে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া এই বিশ্বকাপের আয়োজক দেশ বাংলাদেশ। বিশ্বকাপের আগে নিজেদের সর্বোচ্চ প্রস্তুতি নিতে বাংলাদেশ সফর এসেছে ভারতীয় নারী ক্রিকেট দল। আগামীকাল থেকে জ্যোতিদের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় নারীরা।

ম্যাচের আগের দিন অনুশীলনে বাংলাদেশ নারী দল। ছবি- ইউসুফ আলী (সিলেট থেকে)

ম্যাচের আগের দিন অনুশীলনে বাংলাদেশ নারী দল। ছবি- ইউসুফ আলী (সিলেট থেকে)

দুই প্রতিবেশী দেশের সবগুলো ম্যাচই হবে চায়ের শহর সিলেটে। প্রথমটিতে আগামীকালবিকাল ৪ টায় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারতের নারীরা। তার আগে শনিবার সিলেটের সুরমা নদীর তীরে ঐতিহাসিক আলী আমজদ ক্লকের সামনে এই সিরিজের ট্রফি উন্মোচন করা হয়। যেখানে ছিলেন বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর।

অনুশীলনে হাস্যোজ্জল নারী ক্রিকেটাররা। ছবি- ইউসুফ আলী (সিলেট থেকে)

অনুশীলনে হাস্যোজ্জল নারী ক্রিকেটাররা। ছবি- ইউসুফ আলী (সিলেট থেকে)

সাধারণ সিলেটে কোনো সিরিজ আয়োজিত হলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জেলার ঐতিহ্য চা বাগানকে ক্রিকেট বিশ্বের সামনে তুলে ধরার চেষ্টা করে। তবে এবার বিসিবি তুলে এনেছে সিলেট জেলার ১৫০ বছরের পুরনো ঐতিহ্যকে।

সুরমা নদীর পাড় আর সারদা হলের মাঝখানে শহরের জিরো পয়েন্ট। তার ঠিক ১০০ মিটারের মধ্যেই আলী আমজাদের ঘড়ির অবস্থান। কিনব্রিজ পার হয়ে শহরের উত্তর অংশের ঠিক প্রবেশমুখে ঠায় দাঁড়িয়ে আছে এটি ১৮৭৪ সাল থেকে। ওই বছর তৎকালীন বড়লাট লর্ড নর্থব্রুক সিলেটে সফরে এসেছিলেন। তার প্রতি শ্রদ্ধা জানাতে মৌলভীবাজারের কুলাউড়ার পৃত্থিমপাশার জমিদার নবাব আলী আহমদ খান ঘড়িটি নির্মাণ করেন। নামকরণ করেন নিজের ছেলে আলী আমজাদ খানের নামে।

সিলেটে সংবাদ সম্মেলনে আসেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি বলেন, আমি যেটা চিন্তা করছি এটা সুযোগ হিসেবে দেখছি। কারণ ভারত ভালো দল এবং তারা কিন্তু ফুল প্যাকেজ নিয়ে এবার এসেছে। বিশ্বকাপে হয়তো তারা এই টিমটাই খেলবে। ওদের জন্য একটা ভালো প্রস্তুতির সুযোগ, আমাদের জন্যও।

সিলেটের ঐতিহাসিক ঘড়ির সামনে বাংলাদেশ-ভারত সিরিজের ট্রফি উন্মোচন। ছবি- ইউসুফ আলী (সিলেট থেকে)

সিলেটের ঐতিহাসিক ঘড়ির সামনে বাংলাদেশ-ভারত সিরিজের ট্রফি উন্মোচন। ছবি- ইউসুফ আলী (সিলেট থেকে)

ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজে ভারতকে ১ ম্যাচে হারিয়েছিল বাংলাদেশ। যদিও টাইগ্রেসরা সিরিজ হারে ২-১ ব্যবধানে। আর ওয়ানডে সিরিজটা দুই দল শেষ করেছিল ১-১ সমতায়। ওই সুখস্মৃতি নিয়েই কাল মাঠে নামবে জ্যোতিরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.