ইউরোপের সেরা ১০ স্কলারশিপের খোঁজখবর

0
132
বৃত্তি

বিদেশে যাঁরা পড়াশোনা করতে চান, তাঁদের পছন্দের শীর্ষে ইউরোপের দেশগুলোর বিশ্ববিদ্যালয়। ইউরোপের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের স্কলারশিপ মেলে। যার ফলে ইউরোপের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি মওকুফের পাশাপাশি বিভিন্ন আর্থিক সুবিধা পাওয়া যায়। বাংলাদেশি শিক্ষার্থীরাও এসব স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন। শিক্ষার্থীদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ ১০টি স্কলারশিপের খোঁজখবর নিয়ে এবারের আয়োজন।

সুইস গভর্নমেন্ট অ্যাক্সিলেন্স স্কলারশিপ

সুইজারল্যান্ড সুইস গভর্নমেন্ট অ্যাক্সিলেন্স স্কলারশিপে বিদেশি শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ দেয়। পোস্ট ডক্টরাল বা ডক্টরাল গবেষণা করার জন্য এ স্কলারশিপ দেওয়া হয়। এ স্কলারশিপে টিউশন ফি, মাসিক ভাতা, স্বাস্থ্যবিমাসহ নানা সুবিধা পান শিক্ষার্থীরা। সুইস গভর্নমেন্ট অ্যাক্সিলেন্স স্কলারশিপে আবেদনসহ বিস্তারিত তথ্য এ পাবেন শিক্ষার্থীরা।

সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ

সুইডিশ ইনস্টিটিউট থেকে স্কলারশিপ পেলে কোনো ফান্ড ছাড়াই সুইডেনে পড়াশোনা করার সুযোগ আছে বিদেশি শিক্ষার্থীদের। সুইডিশ ইনস্টিটিউটের স্কলারশিপ টিউশন ফি ছাড়াও জীবনযাত্রার ব্যয়, বিমা এবং বিমানের টিকি পান শিক্ষার্থীরা। সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ সম্পর্কে আরও তথ্য পেতে এ ঢুঁ মারতে পারেন।

ইতালি সরকারের বৃত্তি

ইতালির বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে ১ হাজার থেকে ২ হাজার ৫০০ ইউরো খরচে পড়াশোনার সুযোগ রয়েছে। সেখানে একটি স্কলারশিপ পেলে টিউশন ফি মওকুফের পাশাপাশি জীবনযাত্রার খরচের জোগান পাওয়া যাবে। ডিগ্রি কোর্স, পিএইচডি কোর্স ও স্নাতকোত্তর ডিগ্রির জন্য বিশ্ববিদ্যালয়গুলো স্কলারশিপ দেয়। এসব সুবিধা ক্ষেত্রবিশেষে ৩, ৬ বা ৯ মাস মেয়াদের হয়ে থাকে। কিছু কিছু ক্ষেত্রে স্কলারশিপের মেয়াদ আরও বেশি হয়। ইতালির স্টুডেন্ট স্কলারশিপ সম্পর্কে জানতে এ লিংকে বিস্তারিত তথ্য মিলবে।

যুক্তরাজ্যের চেভেনিং স্কলারশিপ

২০২৩-২৪ শিক্ষাবর্ষে যুক্তরাজ্যের চেভেনিং স্কলারশিপের জন্য আবেদন চলছে। এ বছরের বৃত্তির আবেদনের শেষ দিন ৭ নভেম্বর। এ শিক্ষাবর্ষে বিশ্বের ১ হাজার ৫০০ শিক্ষার্থী এবার বৃত্তি পাবেন। চেভেনিং অ্যাওয়ার্ড সাধারণত দুই ধরনের। চেভেনিং স্কলারশিপ এবং চেভেনিং ফেলোশিপ। এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামের জন্য এ স্কলারশিপে টিউশন ফি, বাসস্থান ভাতা, যুক্তরাজ্যে যাতায়াতের জন্য ইকোনমি ক্লাসের বিমান টিকিট এবং ওয়ার্কশপের জন্য অন্যান্য ভ্রমণ খরচ। চেভেনিং স্কলারশিপের জন্য কীভাবে আবেদন করতে হবে, আবেদনের তারিখ, পদ্ধতি এবং অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত জানতে এ।

আইফেল অ্যাক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রাম

ফ্রান্স বিনা টিউশনে পড়াশোনার জন্য পরিচিতি একটি দেশ। আইফেল এক্সিলেন্স স্কলারশিপ শিক্ষার্থীদের পেশাদার দক্ষতা অর্জনের জন্য ইন্টার্নশিপের সুযোগ দেয়। ইন্টার্নশিপে ইচ্ছুক শিক্ষার্থীদের তাদের প্রতিষ্ঠান থেকে আবেদনের মাধ্যমে একটি চুক্তি সম্পন্ন করতে হয়। আইফেল অ্যাক্সিলেন্স স্কলারশিপে মাসিক ভাতা, রিটার্ন বিমান টিকিট, সাংস্কৃতিক কার্যক্রম এবং স্বাস্থ্যবিমার খরচ মেলে। উন্নয়নশীল দেশের নাগরিকদের মাস্টার্সে আবেদনের জন্য বয়স ২৫-এর ওপরে হতে হবে আর শিল্পোন্নত দেশ থেকে পিএইচডিতে আবেদনের জন্য বয়স ৩০-এর ওপরে হতে হবে। আইফেল এক্সিলেন্স স্কলারশিপে আবেদন করতে এ বিস্তারিত তথ্য পাবেন শিক্ষার্থীরা।

জার্মানির ডাড স্কলারশিপ

জার্মানির অন্যতম স্কলারশিপ হলো ডাড স্কলারশিপ। দ্য জার্মানি একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস, যাকে সংক্ষেপে বলা হয় ডাড স্কলারশিপ। মাস্টার্স ও পিএইচডির জন্য এ স্কলারশিপ দেওয়া হয়। এ স্কলারশিপে ১০ থেকে ১৪ মাস মেয়াদি মাস্টার্স বা পিএইচডি করা যায়। এ স্কলারশিপে প্রতিবছর প্রায় দেড় লাখ শিক্ষার্থীকে অর্থায়ন করা হয়ে থাকে। টিউশন ফি, পরীক্ষার ফি, মাসে ভাতা (পিএইচডি ১২০০ ইউরো, মাস্টার্স ৮৬১ ইউরো), উড়োজাহাজের জন্য টিকিট, স্বাস্থ্যবিমা, বাড়িভাড়া এবং পরিবারের সদস্যদের জন্য মাসিক ভাতার ব্যবস্থা আছে এ বৃত্তির আওতায়। এ বৃত্তির বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন।

গেটস কেমব্রিজ স্কলারশিপ

যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের জন্য ‘গেটস কেমব্রিজ স্কলারশিপ’ দেয়। বিনা মূল্যে পিএইচডি, এমএলিট বা এক বছরের স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ মিলবে এ বৃত্তি পেলে। টিউশন ফি ২০ হাজার পাউন্ড, উড়োজাহাজের টিকিট, সন্তানের জন্য ভাতা, মাতৃত্ব/পিতৃত্ব তহবিলসহ নানা সুযোগ। গেটস কেমব্রিজ স্কলারশিপের তথ্য জানতে ক্লিক করুন এখানে

রোডস স্কলারশিপ

বিশ্বের অন্যতম প্রাচীন বৃত্তি ‘রোডস স্কলারশিপ’। রোডস বৃত্তি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য আন্তর্জাতিক বৃত্তি প্রদান প্রকল্প। এ বৃত্তির মাধ্যমে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিশ্বের বিভিন্ন দেশের মেধাবী শিক্ষার্থীরা স্নাতকোত্তর করার সুযোগ পান। রোডস স্কলারশিপে বিশ্ববিদ্যালয়ের যাবতীয় খরচ, ব্যক্তিগত উপবৃত্তি, স্বাস্থ্যবিমা, বিমান ভাড়া, আবাসন সুবিধা, ভিসা ফিও পাবেন শিক্ষার্থীরা। রোডস স্কলারশিপের বিষয় সম্পর্কে তথ্য পেতে এ ঢুঁ মারতে পারেন।

অস্ট্রিয়ায় হেলমুট ভেইথ স্কলারশিপ

হেলমুট ভেইথ স্কলারশিপে অস্ট্রিয়ায় পড়ার সুযোগ পান বিদেশি শিক্ষার্থীরা। দেশটির ভিয়েনা ইউনিভার্সিটি অব টেকনোলজিতে এ বৃত্তি নিয়ে পড়ার সুযোগ মিলবে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে নারী শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনা মূল্যে স্নাতকোত্তরে পড়ার সুযোগ দিচ্ছে এ বিশ্ববিদ্যালয়। সম্পূর্ণ স্নাতক ডিগ্রির জন্য টিউশন মওকুফ, বছরে ছয় হাজার ইউরোসহ নানা সুযোগ–সুবিধা মেলে এ বৃত্তিতে। হেলমুট ভেইথ স্কলারশিপের বিস্তারিত তথ্যর জন্য এ প্রবেশ করতে পারেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.