৮ উইকেট নিয়ে গার্ডনারের ইতিহাস, অস্ট্রেলিয়ার জয়

0
116
অ্যাশেজের একমাত্র টেস্টে আজ ইংল্যান্ডকে ৮৯ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া, ছবি: টুইটার

হয়তো এতটাই ভাবেননি অ্যাশলি গার্ডনার। টেস্টে প্রথমবার পাঁচ উইকেট যেকোনো বোলারের জন্যই বিশেষ কিছু। তবে গার্ডনার ৫ উইকেটেই থেমে থাকেননি, নিয়েছেন ৮ উইকেট। মেয়েদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সেরা বোলিংয়ের মালিকও এখন তিনি (২০-৬-৬৬-৮)।

তালিকার প্রথমে থাকা ভারতীয় স্পিনার নিতু ডেভিড ১৯৯৫ সালে নিয়েছিলেন ৫৩ রানে ৮ উইকেট। তিনিও এই রেকর্ড গড়েছিলেন ইংল্যান্ডের বিপক্ষে। গার্ডনারের দুর্দান্ত বোলিংয়েই অ্যাশেজের একমাত্র টেস্টে আজ ইংল্যান্ডকে ৮৯ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া।

সোফি একলস্টোন ও  গার্ডনার—অ্যাশেজের একমাত্র টেস্টজুড়ে পারফর্ম করলেন দুজনই। ইংলিশ স্পিনার একলস্টোন নিয়েছিলেন ১০ উইকেট । শুধু একলস্টোনই  নন, মনটা খারাপ হতে পারে  ইংল্যান্ডের ডানহাতি ব্যাটার টেমি বেমন্টেরও। টেস্টের  প্রথম ইনিংসে ৩২ বছর বয়সী এই ব্যাটার খেলেছেন ৩৩১ বলে ২০৮ রানের ইনিংস। যা মেয়েদের অ্যাশেজ ইতিহাসে কোনো ইংলিশ ব্যাটারের প্রথম ডাবল সেঞ্চুরি। মেয়েদের টেস্ট ইতিহাসে এটি ডাবল সেঞ্চুরির অষ্টম ঘটনা।

মেয়েদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সেরা বোলিংয়ের মালিক এখন গার্ডনার
মেয়েদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সেরা বোলিংয়ের মালিক এখন গার্ডনার, ছবি: রয়টার্স

ট্রেন্ট ব্রিজে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া তুলেছিল ৪৭৩ রান। যেখানে আট নম্বরে নেমে সেঞ্চুরি করেছিলেন অ্যানাবেল সাদারল্যান্ড। আট বা এর পরে নেমে সেঞ্চুরি করে তৃতীয় ব্যাটার অ্যানাবেল সাদারল্যান্ড। এর আগে এমন কীর্তি আছে অস্ট্রেলিয়ারই কারেন প্রাইস ও শ্রীলঙ্কার চামারি সেনেবীরত্নার।

বড় সংগ্রহের জবাবে ওপেনার বেমন্টের ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ড থামে ৪৬৩ রানে। ১০ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া করে ২৫৭ রান। অর্থাৎ টেস্ট জিততে হলে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২৬৮ রান। ইংল্যান্ডের জন্য এই রান তাড়া করাটা একটু কঠিনই ছিল, বিশেষ করে স্পিন সহায়ক কন্ডিশনে।

তবে শুরুটা যদিও ভালোই করেছিল ইংল্যান্ড। প্রথম ১০ ওভারেই স্কোরবোর্ডে তারা তুলেছিল বিনা উইকেটে ৫৫ রান। তবে এরপর আর কোনো জুটিতেই পঞ্চাশ রানের জুটি গড়তে পারেননি। ওপেনার বেমন্ট ও মিডল অর্ডার ব্যাটার সোফিয়া ডাঙ্কলি ছাড়া সব ইংলিশ ব্যাটসম্যানকেই ফিরিয়েছেন গার্ডনার। তাতে ১৭৮ রানেই থামে ইংল্যান্ড।

ছেলেদের অ্যাশেজে প্রথম টেস্ট জিততে পারেনি ইংল্যান্ড, এজবাস্টনে তীব্র লড়াই করেও শেষ দিনের শেষ ঘণ্টায় প্যাট কামিন্সদের কাছে ২ উইকেটে হার মেনেছেন বেন স্টোকসরা। এজবাস্টন টেস্টের দুদিন পরই ট্রেন্ট ব্রিজে শুরু হয়েছিল মেয়েদের অ্যাশেজের একমাত্র টেস্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.