৪০তম বিসিএসে নন-ক্যাডারে পছন্দক্রমের আবেদন করবেন যেভাবে

0
113
সরকারি কর্ম কমিশন

৪০তম বিসিএসের চূড়ান্ত ফলে উত্তীর্ণ হয়েও যাঁরা ক্যাডার পাননি, তাঁদের মধ্য থেকে ৪ হাজার ৪৭৮ জনকে নন-ক্যাডার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে ৯ম থেকে ১২তম গ্রেডের শূন্য পদে তাঁদের নিয়োগ দেওয়া হবে।

নন-ক্যাডারে পদ পেতে যাঁরা আবেদন করেছেন, তাঁদের পছন্দক্রম প্রদানের জন্য অনলাইনে আবেদনপত্র চেয়েছে পিএসসি। পছন্দক্রমের জন্য আজ মঙ্গলবার সকাল ১০টায় আবেদন শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ১ জুলাই পর্যন্ত। পছন্দক্রমে কোনো প্রার্থী ২০টির বেশি পদ নির্বাচন করতে পারবেন না।

পছন্দক্রমের আবেদন যেভাবে

৪০তম বিসিএসের নন-ক্যাডার পদের অনলাইন আবেদনপত্র পূরণের সময় প্রার্থী কর্তৃক ইতিমধ্যে পূরণকৃত ৪০তম বিসিএসের অনলাইন আবেদনপত্র (বিপিএসসি ফরম-১) অনুযায়ী শিক্ষাগত যোগ্যতার সঙ্গে সামঞ্জস্য ৯ম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদ দৃশ্যমান হবে। দৃশ্যমান পদ থেকে পছন্দক্রম উল্লেখ করে নন-ক্যাডার পদের জন্য নির্ধারিত Online Application Form প্রার্থী কর্তৃক পূরণ করে জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে অনলাইন আবেদনপত্র পূরণ করে জমা না দিলে নন-ক্যাডার পদের জন্য সংশ্লিষ্ট প্রার্থীকে বিবেচনা করা হবে না।

৪০তম বিসিএসে নন-ক্যাডারে নিয়োগ পাবেন ৪৪৭৮ জন

যাঁরা গত ২৯ মে তারিখের বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে ৯ম থেকে ১২তম গ্রেডে নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহ প্রকাশ করেছিলেন, তাঁরাই শুধু নিজের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে Online Application Form পূরণের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

টেলিটকের ওয়েবসাইট অথবা পিএসসির ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। বিপিএসসি ফরম-১ অনুযায়ী বিজ্ঞাপিত শিক্ষাগত যোগ্যতার শর্ত পূরণ করলে ৯ম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদগুলো দৃশ্যমান হবে।

Add Option Button ব্যবহার করে দৃশ্যমান পদগুলোর তালিকা থেকে পছন্দ অনুযায়ী পদ সিলেক্ট করলে কাঙ্ক্ষিত তালিকায় অন্তর্ভুক্ত হবে। কাঙ্ক্ষিত পদগুলোর ক্রম অবস্থান পরিবর্তন করতে চাইলে প্রার্থী Add Option বাটন ব্যবহার করে পদের ক্রম অবস্থান ওপরে-নিচে করতে পারবেন অথবা Up Arrow এবং Down Arrow-এর মাধ্যমে পদের ক্রম অবস্থান পরিবর্তন করতে পারবেন। কোনো পদ অপশন বাতিল করতে চাইলে Remove Option-এর বাটনের মাধ্যমে তা বাতিল করে পুনরায় Add Option বাটন ব্যবহার করে পদ নির্বাচন করতে পারবেন। প্রার্থীরা বিজ্ঞপ্তিতে নন-ক্যাডার পদ উল্লেখ থাকা সাপেক্ষে সর্বোচ্চ ২০টি পদ নির্বাচন করতে পারবেন।

নন–ক্যাডারে পছন্দের পদ নির্বাচনের সুযোগ দেবে পিএসসি

অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার পর আবেদনপত্রে প্রদত্ত পদ অপশন আর পরিবর্তন করা যাবে না এবং নতুন কোনো পদের নামও যোগ করা যাবে না।
নির্দেশনা অনুসারে পর্যায়ক্রমে পছন্দক্রম পূরণ করতে হবে। পছন্দক্রম অংশ যথাযথভাবে পূরণের পর Application Preview অংশে প্রার্থীর সব তথ্য দেখা যাবে। Preview-তে প্রার্থী তাঁর পূরণকৃত তথ্য পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করবেন এবং প্রয়োজন অনুযায়ী সংশ্লিষ্ট অংশে সংশোধন ও সংযোজন করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.