৩ কোটি ৪৮ লাখ ডলারে বিক্রি হলো সবচেয়ে বড় রুবি

0
144

নিলামে রেকর্ড ৩ কোটি ৪৮ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে ৫৫ দশমিক ২২ ক্যারেট ওজনের বিশ্বের সবচেয়ে বড় রুবি (রত্নপাথর)। গত বৃহস্পতিবার নিউইয়র্কে এই নিলামের আয়োজন করে সোথবি’স।

ইসত্রেলা ডি ফিউরা নামের এই রুবি এক বছরের কম সময় আগে কানাডার কোম্পানি ফিউরা জেমস মোজাম্বিকে নিজেদের একটি খনিতে আবিষ্কার করে। বিক্রির আগে রত্নটিকে এখন পর্যন্ত বাজারে আসা ‘অত্যন্ত বিরল’ এবং ‘সবচেয়ে মূল্যবান ও গুরুত্বপূর্ণ’ রুবি হিসেবে বর্ণনা করেছে সোথবি’স। মোজাম্বিকের দাপ্তরিক ভাষা পর্তুগিজ। এ ভাষায় রুবিটির নামকরণ হয়েছে ইসত্রেলা ডি ফিউরা বা স্টার অব ফিউরা।

গত বছরের জুলাইয়ে খনি থেকে ইসত্রেলা ডি ফিউরা রুবিটি উত্তোলন করার সময় এর ওজন ছিল ১০১ ক্যারেট। পরে কেটে ও পলিশ করে ৫৫ ক্যারেটে রূপ দেওয়া হয়েছে। এটি এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় রত্ন-মানের রুবি। এর অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে এটি প্রাণবন্ত লাল রঙে পরিণত হয়েছে।

সাধারণত রেকর্ড দামে রত্নপাথর বিক্রিতে হীরার দাপটই বেশি থাকে, বিশেষ করে রঙিন হীরা হলে। তবে রুবিকেও বিশ্বের বিরল ও সবচেয়ে মূল্যবান রত্নপাথর হিসেবে বিবেচনা করা হয়ে থাকে।

সোথবি’সের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল সানরাইজ রুবি। ২৫ দশমিক ৫৯ ক্যারেটের ওই রুবি মিয়ানমারে আবিষ্কার করা হয়। ২০১৫ সালের সুইজারল্যান্ডের জেনেভায় ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয় সেটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.