৩৬৫ পুলিশ কর্মকর্তা বিশেষ পদোন্নতি পাচ্ছেন

0
129
বাংলাদেশ সচিবালয়

নির্বাচনের আগে পুলিশে ৩৬৫টি সুপারনিউমারি বা সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টির চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এতে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (আইজিপি) পদ ১০টি, উপমহাপরিদর্শক (ডিআইজি) পদ ৬৫টি, অতিরিক্ত উপমহাপরিদর্শক পদ ১৪০টি এবং পুলিশ সুপারের (এসপি) ১৫০টি নতুন পদ রয়েছে। প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্বাচনের আগমুহূর্তে এক বছরের জন্য পুলিশের ৩৬৫ কর্মকর্তাকে বিশেষ পদোন্নতি দেওয়া হচ্ছে। তাঁদের জন্য পুলিশের সাংগঠনিক কাঠামোতে সুপারনিউমারারি বা সংখ্যাতিরিক্ত পদ তৈরির প্রক্রিয়া চলছিল গত জুলাই থেকেই। গত বুধবার অর্থ বিভাগ এর অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার প্রশাসনিক উন্নয়নসংক্রান্ত সচিব কমিটিও এর অনুমোদন দিল। এখন প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই এসব পদ সৃষ্টি চূড়ান্ত হবে।

এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ৫২৯টি পদ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ কয়েক দফায় ৩৬৫টি পদের অনুমোদন দেয়।

এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রস্তাব ‘প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে’ পাঠানো হয়। গতকালের বৈঠকে প্রস্তাবটি অনুমোদন পেয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উল্লিখিত পদগুলোর মধ্যে প্রথম দুই দফায় ৩৪২টি পদের অনুমোদন দেওয়া হয়েছিল। সবশেষ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২৩টি পদের অনুমোদন দেওয়া হয় গত সোমবার। এর চার দিনের মাথায় সেটি একাধিক মন্ত্রণালয় ঘুরে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উঠেছে। পদ সৃষ্টির ক্ষেত্রে এমন গতিকে সুপারিসনিক গতির সঙ্গে তুলনা করছেন অনেকে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, অস্থায়ীভাবে সৃষ্ট এসব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা আগের পদেই দায়িত্ব পালন করবেন। তাঁদের শুধু বেতনসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা বাড়বে। এতে প্রতি মাসে আনুমানিক এক কোটি টাকা খরচ বাড়বে সরকারের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.