‘আমার হারানোর কিছু নেই, যা পাব তা অর্জন’

0
108
দীর্ঘ বিরতি দিয়ে জাতীয় দলে ফেরা রনি তালুকদার। ছবি: ফাইল

মনের গভীরে প্রত্যাশার বাতি জ্বেলে রেখেছিলেন রনি তালুকদার। এক দিনের জন্য হলেও জাতীয় দলে ফিরবেন। এ জন্য কাঠখড় কম পোড়াতে হয়নি। সাত সাতটি বছরের অপেক্ষা। অবশেষে প্রতীক্ষার পথ ফুরোল। বিপিএলে ভালো খেলে জাতীয় দলে ডাক পান। ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ভালো খেলে টি২০-এর পাশাপাশি এক দিনের ক্রিকেট দলেও জায়গা করে নিয়েছেন। রনি জানান, আঁকড়ে থাকতে নন, তিনি জাতীয় দলে ফিরেছেন জয় উপভোগ করতে। যেটা প্রত্যাবর্তনের সিরিজে ভালোভাবেই উপভোগ করতে পেরেছেন। রনি তালুকদারের উত্থানের গল্প শুনেছেন সেকান্দার আলী

প্রশ্ন: মাঝে আপনি অনেক পরিশ্রম করেছেন। লম্বা অপেক্ষার পর এই সুযোগ পাওয়া। নতুন সময় কেমন কাটছে?

রনি: ভেতরে একটা চ্যালেঞ্জ ছিল। বিশ্বাস ছিল, পরিশ্রম করে গেলে একদিন না একদিন ফল পাব। আবার জাতীয় দলে খেলব। পরিবার থেকে আমাকে অনেক প্রেরণা জুগিয়েছে। শেষ বিপিএলটা ভালো খেলায় এই সুযোগ পাওয়া। আমি অনেক দিন ধরে ফরম্যাট অনুযায়ী প্র্যাকটিস করেছি, যেটা খুব কাজে দিয়েছে। আমি মানসিকতায় কিছুটা পরিবর্তন এনেছি–আগে বেশি ওপরে খেলার চেষ্টা করতাম, এখন নিচে বেশি খেলি।

প্রশ্ন: প্রতিজ্ঞা কি শুধু জাতীয় দলের জন্যই ছিল?

রনি: এটা তো ছিলই। আমি যে ধরনের ক্রিকেট খেলি, আর এখন তো টি২০-এর যুগ। সেভাবে লক্ষ্য নির্ধারণ করেছিলাম– হয় ৫০ ওভারের খেলায় থাকব, না হলে টি২০ দলে ফিরব। সেভাবে নিজেকে প্রস্তুত করেছি। ইমরান (সারওয়ার ইমরান) স্যারের সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। তিনি আমাকে অনেক সমর্থন দিয়েছেন। তিনি বলেছেন, আমি ঠিকঠাক চেষ্টা করে গেলে লাভ হবে। যে জিনিসগুলো পরিবর্তন করেছে, সেটা খুব কাজে দিয়েছে।

প্রশ্ন: ২০২১ সালের বিপিএলে ভালো শুরু করেও ধারাবাহিক হতে পারেননি। এবার পুরো টুর্নামেন্টে ভালো করার রহস্য কী?

রনি: এবারের বিপিএল আমার জীবন অনেকটাই বদলে দিয়েছে। এবারের টুর্নামেন্ট শুরুর আগে আমার দল রংপুর রাইডার্সের কোচ, ম্যানেজমেন্ট সবাই সাপোর্ট করেছেন। কোচ সোহেল ভাই আমাকে রোল বলে দিয়েছেন। এটাই আমাকে ভালো করতে সাহায্য করেছে।

প্রশ্ন: দলীয় স্বাধীনতাই কি মানসিক শক্তি বাড়িয়েছে?

রনি: একজন খেলোয়াড়কে স্বাধীনতা দেওয়া হলে সে ভালো করবেই। কারণ খেলোয়াড়ের নিজের সামর্থ্য সম্পর্কে জানা থাকলে এবং দলকে সে যদি বলে দেয় কী করতে চান, তাহলে কাজটা সহজ হয়ে যায়।

জাতীয় দলের অনুশীলনে রনি তালুকদার। ছবি: ফাইল

প্রশ্ন: জাতীয় দলেও কি সেই স্বাধীনতা আছে?

রনি: আমাদের একটা পরিকল্পনা আছে। আমাদের কোচ এবং অধিনায়ক আমাকে সাপোর্ট করছেন। কোচ আমাকে সব সময় বলেন, বিপিএলে যেভাবে খেলেছি সেটাই যেন জাতীয় দলে করি। তিনি আমার কোনো কিছু পরিবর্তন করেননি এবং পরিবর্তন করতে বলেননি। যেটা করে জাতীয় দলে এসেছি সেই কাজটাই ধারাবাহিকভাবে করতে বলেছেন।

প্রশ্ন: ২০১৬ সালেও তো একই কাজ করতে চেয়েছিলেন। কিন্তু এক ম্যাচ পরই বাদ দেওয়া হয়েছিল।

রনি: জাতীয় দলে থাকতে হলে অবশ্যই পারফর্ম করতে হবে। পারফর্ম করতে পারলে টিকে থাকবেন। এটা আমিও যেমন জানি, সবাই জানে। প্রত্যেক খেলোয়াড়ের ক্ষেত্রে একই নিয়ম। সবাই পারফর্ম করেই জাতীয় দলে আসে। কোচ বা অধিনায়ক চান সেই ক্রিকেটারের কাছ থেকে সেরাটা বের করে নিতে। তাঁরা ওটাই চেষ্টা করছেন। তাঁরা আমার সঙ্গে কথা বলেছেন। আমিও তাঁদের সঙ্গে কথা বলেছি, কী করতে চাই। তাঁরা কিছু জিনিস দেখিয়ে দিয়েছেন, কী করতে হবে। রংপুরে যেভাবে রোল দেওয়া হয়েছিল, সেটা জাতীয় দলেও পাচ্ছি।

প্রশ্ন: এবার নিশ্চয়ই লম্বা সময়ের জন্য এসেছেন?

রনি: আমার হারানোর কিছু নেই। আমি এখন যা কিছু করতে পারব তা অর্জন। টিম ম্যানেজমেন্ট আমাকে যেভাবে সাপোর্ট করছে, আমি নিজের খেলাটা ধরে রাখতে পারলে সফল হতে পারব। আমি রান করে দলে টিকে থাকতে আসিনি। ম্যাচ জেতাতে এসেছি।

প্রশ্ন: জাতীয় দলে থিতু হওয়ারও তো একটা ব্যাপার আছে?

রনি: আমি থিতু হতে আসিনি। এখন আর এই নীতিতে বিশ্বাস করি না। আমি দলের জন্য খেলব, জেতানোর জন্য খেলব। পুরোটাই দলের জন্য করব। নিজের জন্য রান করে দলে টিকে থাকার চেষ্টা করব, আমার নীতিতে এটা নেই। আমি মনস্থির করে নিয়েছি, দলের জন্য খেলব– ১০ রান করে সেটা হতে পারে। ৫০ রান করেও হতে পারে।

প্রশ্ন: হাথুরুসিংহে খেলোয়াড়দের সব পরিস্থিতে পাশে থাকবেন বলেছেন এবার। এটাও কি স্বাধীনভাবে খেলতে সাহায্য করছে?

রনি: দলীয় একটা পরিকল্পনা আছে। আপনারা দেখেছেন, কী ধরনের ক্রিকেট আমরা খেলতে চাচ্ছি। সেটা খেলতে গিয়ে কখনও ফেল করব, কখনও সফল হবো। তবে আমরা এটা ধরে রাখতে পারলে সাফল্যের পরিমাণই বেশি থাকবে। আমরা চাচ্ছি, সেটা ধরে রাখতে। এই কাজ করতে গিয়ে ব্যর্থ হলেও কোচ ছুড়ে ফেলবেন না, সময় দেবেন।

প্রশ্ন: দলের কোন দিকটা ভালো লাগে?

রনি: সবকিছুই ভালো লাগে। জাতীয় দল স্বপ্নের জায়গা। এখানে ভালো না লাগলে থাকতে পারবেন না। ভালো লাগাটা বের করে নিয়ে আসতে হবে। এখানে ফিল করেত হবে, আমি দেশের জন্য কিছু একটা করব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.