সাড়ে ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে পায়রা বন্দরে এল জাহাজ

0
102
পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে এসেছে এমভি পাভো ব্রেভ নামের পানামার পতাকাবাহী জাহাজটি

পটুয়াখালীর পায়রা বন্দরে ৩৬ হাজার ৫৭০ মেট্রিক টন কয়লা নিয়ে এবার ভিড়েছে এমভি পাভো ব্রেভ নামের আরও একটি বিদেশি জাহাজ। আজ রোববার সকাল ৯টার দিকে জাহাজটি পায়রা বন্দরের অভ্যন্তরীণ নোঙরে ভিড়েছে।

পায়রা বন্দর সূত্রে জানা গেছে, পায়রা ১ হাজার ৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বন্ধ হওয়ার পর নতুন করে শুরু হওয়া উৎপাদন অব্যাহত রাখতে কয়লা নিয়ে আসা দ্বিতীয় জাহাজ হলো এমভি পাভো।

পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপপরিচালক মো. আজিজুর রহমান বলেন, পানামার পতাকাবাহী জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ছেড়ে এসেছে। ইতিমধ্যে জাহাজটি থেকে লাইটার জাহাজের মাধ্যমে কয়লা খালাসের কার্যক্রম শুরু হয়েছে। পাঁচ হাজার মেট্রিক টন কয়লা খালাস করার পর জাহাজটি পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের জেটিতে নিয়ে ভেড়ানো হবে। এরপর বাকি কয়লা খালাস করা হবে।

এর আগে গত ২২ জুন ৪১ হাজার ২৭ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি অ্যাথেনা নামের একটি জাহাজ পায়রা বন্দরে আসে। ওই কয়লা দিয়ে ২৫ জুন আবার বিদ্যুৎকেন্দ্রটি চালু করা হয় এবং বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সঞ্চালন করা হয়। ৫ জুন কয়লাসংকটের কারণে পায়রা ১ হাজার ৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল।

তাপবিদ্যুৎকেন্দ্রটির সহকারী ব্যবস্থাপক শাহ মনি জিকো বলেন, ‘এখন থেকে একের পর এক কয়লাবাহী জাহাজ পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে আসবে। এতে মোট ১৫টি জাহাজের মাধ্যমে ৭ লাখ ৩০ হাজার মেট্রিক টন কয়লা আসার কথা রয়েছে। এর ফলে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদন চলমান থাকবে এবং একই সঙ্গে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডেও যুক্ত হবে।’ তিনি বলেন, আরও ৭ লাখ মেট্রিক টন কয়লা আমদানির জন্য এলসি খোলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.