শেষ হলো একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন

0
90
জাতীয় সংসদ ভবন

একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন আজ বৃহস্পতিবার শেষ হয়েছে। এর মধ্য দিয়ে চলতি সংসদের অধিবেশনের কার্যক্রম শেষ হলো।

২০১৯ সালের ৩০ জানুয়ারি যাত্রা শুরু করে একাদশ জাতীয় সংসদ। চলতি সংসদের মেয়াদ আছে ২৯ জানুয়ারি পর্যন্ত। সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে। সে হিসাবে ১ নভেম্বর থেকে নির্বাচনকালীন সময় শুরু হয়েছে।

নির্বাচনকালীন সময়ে সংসদের অধিবেশন ডাকার বাধ্যবাধকতা নেই। আবার অধিবেশন ডাকার ক্ষেত্রেও কোনো বাধা নেই। তবে চলতি সংসদের আর কোনো অধিবেশন বসার সম্ভাবনা নেই।

এই সংসদে এখন পর্যন্ত ৩১ জন সংসদ সদস্যের মৃত্যু হয়েছে। এর মধ্যে সংসদ সদস্যের মৃত্যুর কারণে শূন্য হওয়া তিনটি আসনে এখনো ভোট গ্রহণ হয়নি।

ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে আগামী ৫ নভেম্বর এবং পটুয়াখালী–১ আসনে আগামী ২৭ নভেম্বর উপনির্বাচন হওয়ার কথা রয়েছে। এই তিন আসন থেকে নির্বাচিত সংসদ সদস্যরা একাদশ সংসদের সদস্য নির্বাচিত হলেও তাঁরা কোনো অধিবেশনে যোগ দেওয়ার সুযোগ পাবেন না।

সংসদ সচিবালয় সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদে ২৫টি অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২৭২ দিন। বিল পাস হয়েছে ১৬৫টি। একাদশ সংসদে প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য মোট প্রশ্ন পাওয়া যায় ১ হাজার ৩৩৬টি। এর মধ্যে প্রধানমন্ত্রী জবাব দিয়েছেন ৫৬৬টি প্রশ্নের। অন্য মন্ত্রীদের জন্য প্রশ্ন পাওয়া যায় ৩০ হাজার ৬৪১টি। এর মধ্যে মন্ত্রীরা জবাব দিয়েছেন ১৭ হাজার ৭৬২টি প্রশ্নের।

শেষ অধিবেশনে বিল পাসের রেকর্ড

গত ২২ অক্টোবর একাদশ সংসদের ২৫তম অধিবেশন শুরু  হয়েছিল। শেষ হলো আজ। মোট ৯ কার্যদিবসের অধিবেশন হলেও প্রথম দিনের বৈঠক মুলতবি করা হয়েছিল। সে হিসাবে এই অধিবেশনের মাত্র ৮ দিনে ২৫টি বিল পাস হয়।

এর মধ্যে আজ অধিবেশনের শেষ দিনেই সাতটি বিল পাস হয়। এগুলো হলো লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা বিল, বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল, পরিত্যক্ত বাড়ি (সম্পূরক বিধানাবলি) বিল, আনসার ব্যাটালিয়ন বিল ও বাংলাদেশ পুলিশ কল্যাণ তহবিল বিল।

মেয়াদের শেষ সময়ে এসে জাতীয় সংসদে তড়িঘড়ি করে বিল পাসের সমালোচনা করে গত সোমবার সংসদে বক্তব্য দিয়েছিলেন গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান। সরকার কি নিজের ওপর আস্থা হারিয়েছে—এমন প্রশ্ন রেখে তিনি বলেছিলেন, সরকার অনেকগুলো পুরানো আইনকে যুগোপযোগী করার চেষ্টা করছে, এটি ইতিবাচক। তবে সরকারের শেষ সময়ে এসে কোন আইন, কখন আসছে, কখন পাস হচ্ছে তা বলা মুশকিল।

এর আগে গত দশম সংসদের শেষ অধিবেশনে ১৯টি বিল পাস হয়েছিল।
সংসদ অধিবেশনের সংখ্যার দিক থেকেও চলতি সংসদ রেকর্ড করেছে।

গত ৪ বছর ৯ মাসে একাদশ সংসদের ২৫টি অধিবেশন হয়েছে। এর আগে সপ্তম, অষ্টম ও দশম সংসদে সর্বোচ্চ ২৩টি করে অধিবেশন হয়েছিল। এ ছাড়া নবম সংসদ ১৯টি ও পঞ্চম সংসদ ২২টি অধিবেশন হয়। ষষ্ঠ সংসদ শেষ হয় মাত্র একটি অধিবেশনের মধ্য দিয়ে।

সবচেয়ে সংক্ষিপ্ত অধিবেশনের রেকর্ডও হয়েছে এই সংসদে। করোনা মহামারির সময় এক দিনে মাত্র দেড় ঘণ্টার বৈঠকের মাধ্যমে সংসদের একটি বৈঠক শেষ হয়। ২০২০ সালের ১৮ এপ্রিল চলতি সংসদের সপ্তম অধিবেশন শুরুর পর তা দেড় ঘণ্টা স্থায়ী হয়। করোনাকালে বেশ কয়েকটি অধিবেশন হয়েছিল বিশেষ ব্যবস্থায়।

চলতি সংসদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উপলক্ষে এবং জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়।

সংসদ সচিবালয় সূত্র জানায়, চলতি সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ছাড়া অন্যদের মধ্যে সবচেয়ে বেশি দিন সংসদে উপস্থিত ছিলেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ উপস্থিত ছিলেন ৫২ দিন। অবশ্য অসুস্থতার কারণে তিনি দীর্ঘদিন বিদেশে চিকিৎসাধীন ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.