শিক্ষক-শিক্ষার্থীরা পাচ্ছেন বিশেষ বরাদ্দের ৭ কোটি টাকা

0
118
শিক্ষা মন্ত্রণালয়

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী এবং ছাত্রদের বিশেষ অনুদান খাতে রাখা বরাদ্দকৃত সাত কোটি টাকা বিতরণ করবে শিক্ষা মন্ত্রণালয়। অর্থ বিতরণের জন্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’কে নির্দেশও দেওয়া হয়েছে। সোমবার (১৮ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত পরিচালন বাজেটে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীদের জন্য বিশেষ অনুদান খাতে সাত কোটি টাকা বরাদ্দ রয়েছে। বরাদ্দ করা অর্থ থেকে আর্থিক অনুদান বাবদ অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের নামের পাশে বর্ণিত হারে ‘নগদ লিমিটেড’-কে এ বিভাগের সঙ্গে সম্পাদিত চুক্তি মোতাবেক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সংযুক্ত বর্ণনা অনুযায়ী বিতরণের জন্য অনুরোধ করা হলো।

বণ্টনহার

  • মনোনীত প্রতিটি প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা করে ৪২০টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৫ লাখ টাকা।
  • মনোনীত শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে প্রত্যেক শিক্ষক-কর্মচারীকে ১০ হাজার টাকা করে ৭০০ শিক্ষক-কর্মচারীকে মোট ৭০ লাখ টাকা।
  • মনোনীত ইবতেদায়ি (প্রথম থেকে পঞ্চম) পর্যন্ত ১ হাজার ৭৫০ শিক্ষার্থীকে ৩ হাজার টাকা করে মোট ৫২ লাখ ৫০ হাজার টাকা।
  • মনোনীত ষষ্ঠ থেকে দশম দাখিল ও ভোকেশনাল পর্যন্ত ৬ হাজার ৩০০ শিক্ষার্থীকে ৫ হাজার টাকা করে মোট ৩ কোটি ১৫ লাখ টাকা।
  • মনোনীত এইচএসসি (বিএম) আলিম ও ডিপ্লোমা পর্যন্ত ১ হাজার ৭৫০ শিক্ষার্থীকে ৬ হাজার টাকা করে ১ কোটি ৫ লাখ টাকা।
  • মনোনীত কামিল, ফাজিলসহ তদূর্ধ্ব শ্রেণি পর্যন্ত ৭৫০ জনকে ৭ হাজার টাকা করে মোট ৫২ লাখ ৫০ হাজার টাকা।

নগদকে দেওয়া শর্ত

  • চুক্তির শর্ত অনুযায়ী ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ লিমিটেড’-এর পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা নগদ লিমিটেড, মনোনীত শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের নামের পাশে বর্ণিত হারে অর্থ বিতরণ করবেন এবং বিতরণ শেষে বিস্তারিত প্রতিবেদন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে দাখিল করবেন।
  • কোনো শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থীদের নাম যদি দুবার মঞ্জুর হয়ে থাকে, সে ক্ষেত্রে একটি মঞ্জুরির বিপরীতে মঞ্জুরিকৃত টাকা ছাড় করতে হবে।
  • শিক্ষাপ্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দকৃত অর্থ মনোনীত শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব নম্বরে প্রদান করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.