রাজধানীতে তীব্র যানজট, তিন কারণ জানাল ট্রাফিক পুলিশ

0
102
রাজধানীর কারওয়া বাজারের সামনের সড়কে আজ যানজটের সৃষ্টি হয়। দুপুর সাড়ে ১২টার দিকে তোলা

গতকাল বিকেল সোয়া চারটার দিকে রওনা হয়েছিলেন শুভ রহমান। তাঁর বাসা জিগাতলায়। নিকেতন থেকে গুলশান-১ ও মহাখালী দিয়ে জিগাতলায় যেতে সাড়ে তিন ঘণ্টা সময় লেগেছিল তাঁর। গতকাল বিকেলে যানজটের এমন অভিজ্ঞতা অনেকের।

আজ সকালেও কিন্তু যানজট কমেনি।

গতকাল সোমবার বিকেলে অফিস ছুটির পর নগরীর বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হয়। মহাখালীর সেতু ভবন এলাকা থেকে তোলা

গতকাল সোমবার বিকেলে অফিস ছুটির পর নগরীর বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হয়। মহাখালীর সেতু ভবন এলাকা থেকে তোলা

রাজধানীর আফতাবনগর থেকে মোটরসাইকেলে কারওয়ান বাজার অফিসে আসতে আজ স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণের বেশি সময় লেগেছে বলে জানান সাদ্দাম হোসেন। তিনি কারওয়ান বাজারে একটি বেসরকারি সংস্থায় চাকরি করেন। তিনি জানান, এ সময় রামপুরা ইউলুপ, রামপুরা থেকে বিমানবন্দরমুখী সড়ক, এফডিসি থেকে সোনারগাঁও মোড় পর্যন্ত সড়ক এবং কারওয়ান বাজার রেলগেট এলাকায় তীব্র যানজট দেখা গেছে।

সাদ্দাম তাঁর অভিজ্ঞতার বর্ণনা দিয়ে বলেন, সকাল পৌনে ১০টায় আফতাবনগর জি ব্লক থেকে রামপুরা ইউলুপ পর্যন্ত আসতে ৭-৮ মিনিটের মতো সময় লেগেছে। এরপর ইউলুপের ওপর যানজটে আটকে থাকতে হয়েছে প্রায় ১০ মিনিট। এরপর পুরো হাতিরঝিলে যানজট নেই।

তবে হাতিরঝিলের মহানগর প্রকল্পের সামনের সড়কে খোঁড়াখুঁড়ি করায় যানবাহনের মহানগর প্রকল্পের সামনে থেকে হাতিরঝিলের এফডিসি মোড় পর্যন্ত সড়কে যানবাহনের চাপ বেশি ছিল। এ সময় এফডিসি মোড় থেকে সোনারগাঁও মোড়ের রাস্তাটিতে যানবাহনের তীব্র চাপ দেখা গেছে। এ সড়কে যানবাহনের চাপ বেশি দেখে সাতরাস্তা দিয়ে মেয়র আনিসুল হক সড়ক ঘুরে কারওয়ান বাজার আসতে গিয়েও ব্যাপক যানজটে পড়তে হয়েছে। এ সময় মেয়র আনিসুল হক সড়কের বিসিক ভবনের সামনে থেকে কারওয়ান বাজার রেলগেট পর্যন্ত তীব্র যানজট দেখা গেছে। সেখান থেকে কারওয়ান বাজারের আম্বর শাহ মসজিদের সামনে পর্যন্ত আসতে প্রায় ৪০ মিনিট সময় লেগেছে।

নগরীর যানজট পরিস্থিত নিয়ে কথা হয় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমানের সঙ্গে। তিনি যানজটের তিনটি কারণের কথা উল্লেখ করেন। মুনিবুর রহমান বলেন, রমজান মাসে অফিসের সময় কমে যাওয়ায় পুরো ১২ ঘণ্টার চাপ এখন ৮ ঘণ্টায় ঠেকেছে। সংগত কারণেই যানজট বেড়ে গেছে। এর পাশাপাশি রাজধানীতে বিভিন্ন স্থানে চলছে খোঁড়াখুঁড়ির কাজ। এতে যানজট পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। আর তৃতীয় কারণ হলো, গুলশান বা উত্তরার মতো যেসব সড়কে দ্রুতগতির যান বেশি চলাচল করে, সেখানে হঠাৎ যানজটের সৃষ্টি হলে এর প্রভাব অন্য এলাকাগুলোতেও পড়ে। এ প্রসঙ্গে মুনিবুর রহমান গতকাল অফিস ছুটির পর গুলশানের যানজটের কথা উল্লেখ করেন। তিনি বলেন, গুলশানের যানজটের প্রভাব বিজয় সরণি পর্যন্ত ঠেকেছিল গতকাল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.