রবীন্দ্র কাছারি বাড়ির সৌন্দর্য রক্ষায় হাইকোর্টের ৩ নির্দেশনা

0
90
সিরাজগঞ্জের শাহজাদপুরের রবীন্দ্র কাছারি বাড়ির সৌন্দর্য বিকৃত করার অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। প্রকাশিত রায়ে আদালত ৩টি নির্দেশনা দিয়েছেন।

এগুলো হচ্ছে- (১) প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালককে শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়ি, সিরাজগঞ্জের ঐতিহাসিক গুরুত্ব ও সৌন্দর্য বিকৃত করে এমন কোনো ভবন/স্থাপনা আছে কি-না, তা তদন্তের নির্দেশ দেওয়া হয়; (২) তদন্তে শাহজাদপুরের রবীন্দ্র কাছারি বাড়ির ঐতিহাসিক গুরুত্ব ও সৌন্দর্য বিকৃত করে এমন কোনো ভবন/স্থাপনা পাওয়া গেলে সেসব ভবন/স্থাপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যেতে পারে; (৩) শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়ির ঐতিহাসিক গুরুত্ব ও পবিত্রতা রক্ষার্থে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক নিকটস্থ জমি ও ভবনের ব্যাপারে যথাযথ ও উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলম সময়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রায় প্রকাশ করেন।

এর আগে গত বছরের ১৬ আগস্ট সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাছারি বাড়ি এলাকার সৌন্দর্য বিকৃত করার অভিযোগ আইন অনুসারে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন জেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

প্রসঙ্গত, সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাছারি বাড়ির পার্শ্ববর্তী এলাকায় পুরাকীর্তি সংরক্ষণ বিধি অমান্য করে ভবন নির্মাণ করার সংবাদ প্রকাশিত হওয়ার পর ২০১৪ সালে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ হাইকোর্টের রিট করে। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ৫ আগস্ট হাইকোর্ট রুল জারি করে ভবন নির্মাণে স্থিতাবস্থার আদেশ দেন। ওই রুলের শুনানি শেষে এ রায় দেন হাইকোর্ট।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.