মেক্সিকোতে প্রেসিডেন্ট পদের লড়াইয়ে প্রধান দুই প্রতিদ্বন্দ্বীই নারী

0
127

মেক্সিকোতে ২০২৪ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মেক্সিকো সিটির সাবেক মেয়র ক্লদিয়া শিনবাউমকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। গত বুধবার মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের নেতৃত্বাধীন মোরেনা দল এ ঘোষণা দিয়েছে। মেক্সিকোর ইতিহাসে প্রথমবারের মতো প্রেসিডেন্ট পদের জন্য লড়াইয়ে নামা প্রধান দুই প্রতিদ্বন্দ্বীই নারী।

প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী জোট ব্রড ফ্রন্ট ফর মেক্সিকোর ঘোষিত প্রার্থীও নারী। তাঁর নাম সোচিল গালভেজ। তিনি ব্যবসায়ী ও সিনেটর।

বুধবার ক্ষমতাসীন মোরেনা দল ঘোষণা করেছে, ২০২৪ সালের জুনে অনুষ্ঠেয় নির্বাচনে মনোনয়নের জন্য দলের ভেতরে হওয়া এক প্রতিযোগিতায় শিনবাউম জয়ী হয়েছেন। প্রার্থিতার লড়াইয়ে নামা সাবেক পররাষ্ট্রমন্ত্রী মারসেলো এবরার্দকে পরাজিত করেছেন তিনি।

শিনবাউম মেক্সিকোর বর্তমান প্রেসিডেন্ট এবং বামপন্থী জনতোষণবাদী নেতা লোপেজ ওব্রাদরের ঘোর সমর্থক ও আস্থাভাজন হিসেবে পরিচিত। জরিপে দেখা গেছে, এখনো ৬০ শতাংশের বেশি মানুষ ওব্রাদরকে প্রেসিডেন্ট হিসেবে আবারও দেখতে চান। তবে মেক্সিকোর সংবিধান অনুযায়ী, কেউ এক মেয়াদ, অর্থাৎ ছয় বছরের বেশি প্রেসিডেন্ট পদে থাকতে পারেন না।

বিশ্লেষক পাবলো মাজলুফ বলেন, লোপেজ ওব্রাদরের রাজনৈতিক ইতিহাসে শিনবাউম সম্ভবত সবচেয়ে বড় মিত্র।

১৯৮০-এর দশকে ছাত্রসংগঠনের নেত্রী ছিলেন শিনবাউম। ২০০০ থেকে ২০০৫ সালে লোপেজ ওব্রাদর মেক্সিকো সিটির মেয়র থাকাকালে শিনবাউম স্থানীয় সরকারের পরিবেশমন্ত্রী হিসেবে কাজ করেছেন।

২০০৬ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নেমে হেরে যান ওব্রাদর। ওই সময় তাঁর মুখপাত্র ছিলেন শিনবাউম। ২০১৮ সালে তিনি নিজেই মেক্সিকো সিটির মেয়র নির্বাচিত হন। চলতি বছরের শুরু পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেছেন। তবে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে তিনি নিজেই মেয়র পদ থেকে ইস্তফা দিয়েছেন।

গাতোপারদো সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে শিনবাউম বলেন, ‘মেয়েরা আমাকে অনুকরণীয় হিসেবে বিবেচনা করে।’ তিনি আরও বলেন, ‘আমাদের দেশে প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়াটা ঐতিহাসিক ঘটনা হবে।’

এএফপি

মেক্সিকো সিটি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.