মুজিব: লোকসংগীতে শুভ-দীঘির খুনসুটি (ভিডিও)

0
106
আরিফিন শুভ ও দীঘি

মাত্র দুদিন পরই প্রেক্ষাগৃহে আসবে আলোচিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত হয়েছে এটি। চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি। এরই অংশ হিসেবে সোমবার (৯ অক্টোবর) ছবির নতুন একটি গান প্রকাশ করা হয়েছে। যেটার শিরোনাম ‘কী কী জিনিস এনেছো দুলাল’।

এটি বাংলার ঐতিহ্যবাহী লোকসংগীত। গানটির নতুন সংগীতায়োজন করেছেন ভারতের শান্তনু মৈত্র। কণ্ঠ দিয়েছেন ঊর্মি চৌধুরী। এছাড়া কোরাসে কণ্ঠ মিলিয়েছেন অদিতি বোস ও সাহ্নিতি নস্কর।

এই গানের দৃশ্যে ফুটিয়ে তোলা হয়েছে কিশোর ও তরুণ বয়সী বঙ্গবন্ধুর গল্প। কিশোর বয়সে তার দুরন্তপনা, আর তারুণ্যে পা রাখার পরই বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার মুহূর্তগুলো চিত্রায়িত হয়েছে। এই পর্বেই বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকায় দেখা গেলো প্রার্থনা ফারদিন দীঘিকে। লাজুক চাহনি আর সাবলীল অভিনয়ে চরিত্রের যথার্থতা বজায় রেখেছেন তিনি। এছাড়া তরুণ শেখ মুজিব তথা আরিফিন শুভর সঙ্গে তার ছোট ছোট খুনসুটি আর ভালোবাসার মুহূর্তগুলোও নজর কাড়ছে দর্শকের।

এর আগে গত ৫ অক্টোবর প্রকাশ করা হয় ‘মুজিব’ সিনেমার একমাত্র মৌলিক গান ‘অচিন মাঝি’। জাহিদ আকবরের লেখা ও রথিজিৎ ভট্টাচার্যের গাওয়া সেই গানটিও দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে।

এদিকে ছবিটির প্রচারণার জন্য ঢাকার রাজপথে পর্যন্ত নেমে গেছেন আরিফিন শুভ। সোমবার (৯ অক্টোবর) ‘মুজিব’র পোস্টার হাতে তিনি গুলশানের ব্যস্ত সড়কের মাঝে দাঁড়িয়েছেন। সাধারণ মানুষের কাছে ছবিটির বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় বিশাল বাজেটে ছবিটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভর। এছাড়া আরও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, রিয়াজ আহমেদ, জায়েদ খান, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.