মাদকসেবী কমেনি, উদ্বেগ মন্ত্রিসভা কমিটির

0
121
সচিবালয়ে আজ মঙ্গলবার আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠকে মাদক নিয়ন্ত্রণসহ আইনশৃঙ্খলাবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়

মাদকের বিরুদ্ধে ‘যুদ্ধ’ ঘোষণাসহ সরকার নানা উদ্যোগ নিলেও দেশে মাদকসেবীর সংখ্যা প্রত্যাশা অনুযায়ী কমেনি, বরং বেড়েছে। সে কারণে মাদক নিয়ে উদ্বেগ জানিয়েছে আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটি। এই পরিস্থিতিতে মাদকের বিরুদ্ধে আরও কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছে তারা।

আজ মঙ্গলবার সচিবালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির সভায় মাদক নিয়ন্ত্রণসহ আইনশৃঙ্খলাবিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও সুপারিশ করা হয়। সভা শেষে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এসব তথ্য জানান। বৈঠকে আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির সদস্য হিসেবে বেশ কয়েকজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী উপস্থিত ছিলেন। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনী ও বিভিন্ন সংস্থার শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

পর্যায়ে মোজাম্মেল হক বলেন, ‘মাদকের ক্ষেত্রে (নিয়ন্ত্রণে) আমাদের ব্যর্থতা থাকলেও জঙ্গিদের পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। এককালে দেশে জঙ্গিবাদের যেমন উত্থান হয়েছিল, সেটি স্বাভাবিক পর্যায়ে রাখতে সরকার সক্ষম হয়েছে। এটি ইতিবাচক বিষয়। আমরা উদ্বিগ্ন যে মাদকসেবীদের সংখ্যা আশানুরূপ কমেনি, বরং বৃদ্ধি পেয়েছে অনেক ক্ষেত্রে। এ জন্য অভিভাবকদের সঙ্গে সমাবেশ করার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছি।’

মাদক নির্মূলের জন্য গণমাধ্যম যেন সচেতনতামূলক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সে প্রত্যাশা জানান মন্ত্রী। ডোপ পরীক্ষার ফলের মেয়াদ তিন দিন থাকাটাও সমস্যার বলে মনে করেন তিনি।

নিবন্ধন না করলে অনলাইন পত্রিকা বন্ধের আহ্বান
যেসব অনিবন্ধিত অনলাইন পত্রিকা আছে, সেগুলোকে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন নিতে বলেছে আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটি। এ বিষয়ে আ ক ম মোজাম্মেল হক বলেন, কোনো জিনিস ‘ফ্রি স্টাইল’ হতে পারে না। নিবন্ধন থাকলে জবাবদিহি চাওয়া যায়। শুধু নামসর্বস্ব পত্রিকা মানুষকে বিভ্রান্ত করার সুযোগ পায়। নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন না করলে সেগুলো যেন বন্ধ করে দেওয়া হয়।

বিদেশে বসেও ফেসবুক, ইউটিউব, টিকটক ইত্যাদি সামাজিক মাধ্যমে মিথ্যাচার ও চটকদার কথা বলা হচ্ছে বলে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, ওই সব যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানের অফিস এ দেশে না থাকার কারণে নিয়ন্ত্রণে আনা যায় না। এ জন্য গুজবে কান না দেওয়ার আহ্বান জানান তিনি।

সচিবালয়ে আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক
সচিবালয়ে আইনশৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

এনজিওর সন্দেহজনক লেনদেন খতিয়ে দেখবে পুলিশ
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল বলেন, এনজিও কোথা থেকে তহবিল পায়, কোথায় কীভাবে খরচ করে, তার একটি নিরীক্ষা প্রতিবেদনের মতো এনজিও ব্যুরোতে দিতে হয়। অনেক এনজিও নিয়মকানুন মেনে চলে না। সে জন্য আজকের সভা থেকে এনজিও ব্যুরোকে নির্দেশ দেওয়া হয়েছে, সব এনজিও নিয়মমতো যে হিসাবপত্র দেওয়ার কথা, সেটা যেন দেয়। সন্দেহজনক লেনদেন হলে পুলিশ বিভাগ সেগুলো খতিয়ে দেখবে।

হুন্ডির মাধ্যমে টাকা যাতে পাচার না হয়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলেছে কমিটি।

রোহিঙ্গাদের ব্যাপারে উদ্বেগ জানিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, সেখানে মাদক, নাশকতা ইত্যাদি বন্ধ করা যাচ্ছে না। তারা আইনশৃঙ্খলার জন্য হুমকিস্বরূপ।

বরিশালে মেয়র প্রার্থীর ওপর হামলার ঘটনায় দুঃখ প্রকাশ
বরিশাল সিটি করপোরেশনের নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী সৈয়দ ফয়জুল করিমের ওপর হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আন্তরিকভাবে দুঃখিত যে একজন বয়োজ্যেষ্ঠ প্রার্থী ছিলেন, তাঁর ওপর আঘাত করা হয়েছে।’ ঘটনাটি তদন্ত করতে বলা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

জামায়াতে ইসলামীকে দীর্ঘদিন পর ঢাকায় সমাবেশ করার অনুমতি দেওয়া নিয়ে নানা আলোচনা চলছে। এ বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী হিসেবে প্রতিক্রিয়া কী, জানতে চাইলে আ ক ম মোজাম্মেল হক বলেন, এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আগেই বলেছেন। দলের পক্ষ থেকেও প্রতিক্রিয়া দেওয়া হয়েছে। এ বিষয়ে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি রাজনৈতিক প্রশ্ন। এর জবাব দেবে আওয়ামী লীগের মুখপাত্র। এই মুহূর্তে তিনি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী হিসেবে বক্তব্য দিচ্ছেন না। আইনশৃঙ্খলাবিষয়ক কমিটির সভাপতি হিসেবে কথা বলছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.