ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মেসি–হলান্ড, নেই রোনালদো–নেইমার

0
132
আর্লিং হলান্ড, লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো, ছবি: টুইটার

ব্যালন ডি’অর পুরস্কারের জন্য মনোনীত ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি ক্রিস্টিয়ানো রোনালদোর। গত ২০ বছরের মধ্যে এবারই প্রথমবারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনীত সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিতে পারলেন না পর্তুগিজ তারকা। সবশেষ ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের প্রথম মৌসুমে এই তালিকায় জায়গা পাননি রোনালদো। ২০০৪ থেকে ব্যালন ডি অ’রের সবশেষ সংস্করণ পর্যন্ত প্রতিবারই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন পাঁচবারের বর্ষসেরা এ ফুটবলার।

ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ কাল রাতে ব্যালন ডি অ’র ২০২৩–এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে। ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেওয়া লিওনেল মেসি ও আর্লিং হলান্ড এবার বর্ষসেরার পুরস্কারটি জয়ের দৌড়ে বাকিদের চেয়ে এগিয়ে।

গত ফেব্রুয়ারিতে ফিফার বর্ষসেরা ‘বেস্ট’ ট্রফিজয়ী মেসি ডিসেম্বরে কাতারে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন। ক্লাব পর্যায়ে মিশ্র মৌসুম কেটেছে মেসির। পিএসজি গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে ছিটকে পড়লেও লিগে শিরোপা জিতেছে। হলান্ড আবার ক্লাব পর্যায়ে দুর্দান্ত সময় কাটিয়েছেন গত মৌসুমে। ম্যানচেস্টার সিটির হয়ে ৫৩ ম্যাচে করেছেন ৫২ গোল। আর সিটি জিতেছে ‘ট্রেবল’—চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ।

প্রত্যাশিতভাবেই এবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় ক্লাবের মধ্যে ম্যানচেস্টার সিটি এবং জাতীয় দলের মধ্যে আর্জেন্টিনার দাপটই বেশি। সিটির ৭ খেলোয়াড় এই সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন। আর মেসিসহ আর্জেন্টিনা জাতীয় দল থেকে জায়গা পেয়েছেন মোট ৪ জন। গতবার ব্যালন ডি’অরে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিতে ব্যর্থ হয়েছিলেন সাতবারের বর্ষসেরা মেসি। সেটি ছিল ২০০৫ সালের পর তাঁর প্রথম বাদ পড়া।

এবার একই ভাগ্য মেনে নিতে হলো তাঁর চির প্রতিদ্বন্দ্বী রোনালদোকে। পর্তুগিজ তারকা গত জানুয়ারিতে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে সৌদি প্রো লিগের দল আল নাসরে যোগ দেন। রোনালদোর পথ অনুসরণ করেই সৌদি লিগের ক্লাব আল হিলালে যোগ দেওয়া নেইমারেরও জায়গা হয়নি মনোনীত ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায়। এ নিয়ে টানা দ্বিতীয় বছর সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিতে ব্যর্থ হলেন ব্রাজিল তারকা। তবে রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জায়গা পেয়েছেন সংক্ষিপ্ত তালিকায়।

গত জুলাইয়ে পিএসজি ছেড়ে যুক্তরাষ্ট্রের দল ইন্টার মায়ামিতে যোগ দেওয়া মেসির বড় প্রতিদ্বন্দ্বী এবার হলান্ড। নরওয়ে তারকা গত সপ্তাহে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন। কিলিয়ান এমবাপ্পে, কেভিন ডি ব্রুইনাও জায়গা পেয়েছেন সংক্ষিপ্ত তালিকায়। রিয়াল মাদ্রিদে ১৪ বছরের ক্যারিয়ার শেষ করে গত জুলাইয়ে সৌদি প্রো লিগের দল আল-ইত্তিহাদে যোগ দেওয়া করিম বেনজেমাকেও রাখা হয়েছে সংক্ষিপ্ত তালিকায়।

মেয়েদের ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া স্প্যানিশ তারকা এইতানা বোনমাতি এবার পুরস্কারটি জয়ে ফেবারিট। স্পেনের হয়ে নারী বিশ্বকাপ জয়ের পাশাপাশি টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও হয়েছেন। বার্সেলোনার হয়ে গত মৌসুমে জিতেছেন চ্যাম্পিয়নস লিগও। স্পেন নারী দল থেকে এবারের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন মোট ৬ জন। তবে সবশেষ টানা দুবারের ব্যালন ডি’অর বিজয়ী অ্যালেক্সিস পুতেয়াস চোট প্রবণ মৌসুমের কারণে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি। ৩০ অক্টোবর প্যারিসে ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.