বোপারা ১৪৪, দলের রান ২০ ওভারে ৩২৪

0
196
একাই ১৪৪ রান করেন রবি বোপারা

১৫ ওভারে ১৩০ রান, অলআউট। টি-টোয়েন্টিতে রান তাড়ায় কোনো দলের এই স্কোর বললে হারের ব্যবধান কত ধরে নেবেন আপনি?

মিডলসেক্সের দ্বিতীয় একাদশ ম্যাচটি হেরেছে ১৯৪ রানে। ২০ ওভারে সাসেক্সের দ্বিতীয় একাদশ যে তুলেছিল ৩২৪ রান!

কাউন্টি দলগুলোর দ্বিতীয় একাদশের টি-টোয়েন্টি কাপ চলছে। সেখানেই মিডলসেক্সের বিপক্ষে সাসেক্স গড়েছে রানের পাহাড়। গতকাল লন্ডনের রিচমন্ড ক্রিকেট ক্লাব মাঠে এই স্কোর গড়ে সাসেক্সের দ্বিতীয় একাদশ। সে একাদশকে নেতৃত্ব দেওয়া রবি বোপারা একাই করেছেন ৪৯ বলে ১৪৪ রান। পরে ৩ ওভারে ৩২ রান দিয়ে ৪ উইকেটও নিয়েছেন। টি-টোয়েন্টি ব্লাস্ট শুরুর আগে দারুণ প্রস্তুতিই হয়েছে তাঁর!

ইংল্যান্ডে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই ৪ উইকেট বাংলাদেশি আরাফাতের

টসে জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে সাসেক্সের ওপেনার জেমস কোলস আউট হয়েছিলেন। পঞ্চম ওভারে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টম ক্লার্ক যখন আউট হন, সাসেক্স ততক্ষণে তুলে ফেলেছে ৬৭ রান। বোপারা নামেন চারে। শেষ ওভারের পঞ্চম বলে আউট হন তিনি, এর আগেই যা হওয়ার হয়ে গেছে।

২৭ বলে ৫৫ রান করা টম অ্যালসপের সঙ্গে বোপারার জুটিতে ওঠে ‘মাত্র’ ৭৭ রান। ২০ বলে ৫৩ রান করা জর্জ গার্টন ও বোপারা চতুর্থ উইকেট জুটিতে ১১৯ রান তোলেন, মাত্র ২৮ বলেই! গার্টন ফিরলেও বোপারা থামেননি। ১৪টি চারের সঙ্গে তিনি মারেন ১২টি ছক্কা। সব মিলিয়ে সাসেক্স ইনিংসে ছিল ২২টি ছক্কা।

অবশ্য টি-টোয়েন্টির মর্যাদা নেই বলে অফিশিয়াল রেকর্ডে এ ম্যাচ থাকবে না। স্বীকৃত টি-টোয়েন্টিতে কোনো এক দলের সর্বোচ্চ স্কোরের রেকর্ডটি যৌথভাবে আফগানিস্তান ও চেক প্রজাতন্ত্রের। ২০১৯ সালে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে তারা ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে করেছিল ২৭৮ রান। ওপেনার হজরতউল্লাহ জাজাই খেলেছিলেন ৬২ বলে ১৬২ রানের ইনিংস।

স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় স্কোর

স্কোর দল প্রতিপক্ষ মৌসুম
২৭৮-৩ আফগানিস্তান আয়ারল্যান্ড ২০১৮/১৯
২৭৮-৪ চেক প্রজাতন্ত্র তুরস্ক ২০১৯
২৭৩-২ মেলবোর্ন স্টার্স হোবার্ট হারিকেন ২০২১/২২
২৭১-৩ নর্দার্নস ফ্রি স্টেট ২০২২/২৩
২৬৭-২ ট্রিনবাগো নাইট রাইডার্স জ্যামাইকা তালাওয়াস ২০১৯

চেক প্রজাতন্ত্র সে বছরই তুরস্কের বিপক্ষে ২৭৮ রান করেছিল ৪ উইকেট হারিয়ে। পাঁচে নামা সুদেশ বিক্রমাসেকারা খেলেছিলেন ৩৬ বলে ১০২ রানের ইনিংস।

ইংল্যান্ডের মাটিতে সর্বোচ্চ টি-টোয়েন্টি স্কোরের রেকর্ডটি সমারসেটের। ২০২২ সালে টি-টোয়েন্টি ব্লাস্টের কোয়ার্টার ফাইনালে ডার্বিশায়ারের বিপক্ষে তারা তুলেছিল ৫ উইকেটে ২৬৫ রান। ৭৪ রানে অলআউট হয়ে ডার্বিশায়ার ম্যাচটি হেরেছিল ১৯১ রানে।

রানের হিসেবে সবচেয়ে বড় ব্যবধানের জয়ে সমারসেটের জয়টি অবশ্য ৩ নম্বরে। এখানে সবার ওপরে চেক প্রজাতন্ত্র। ২০১৯ সালে ২৭৮ রান করা ওই ম্যাচে তুরস্ককে ২১ রানে অলআউট করে দিয়ে তারা জিতেছিল ২৫৭ রানে। স্বীকৃত টি-টোয়েন্টিতে ২০০-এর বেশি রানের ব্যবধানে জয়ের ঘটনা আছে আর একটিই। ২০২১ সালে পানামার বিপক্ষে ২৪৫ রান তুলেছিল কানাডা। পানামা গুটিয়ে গিয়েছিল ৩৭ রানেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.