বিজিবি সদস্য নিহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে বিএসএফ

0
75
পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন। ছবি: সংগৃহীত

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক সদস্য নিহতের ঘটনায় ভারতের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) আনুষ্ঠানিক দুঃখ প্রকাশ করেছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংয়ে এ কথা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন।

তিনি বলেন, ‘গত ২২ জানুয়ারি বিজিবির সিপাহি মোহাম্মদ রইসুদ্দিন নিহতের ঘটনায় বিএসএফ আনুষ্ঠানিক দুঃখ প্রকাশ করেছে। তারা বলেছে, এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে, সে জন্য একসঙ্গে কাজ করবে বিজিবি ও বিএসএফ।’ এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘যাদের সঙ্গে সীমান্ত রয়েছে, তাদের সঙ্গে আলোচনায় সব সময়ই সীমান্ত সমস্যা ও মানুষে মানুষে যোগাযোগ বাড়ানোর বিষয় অন্তর্ভুক্ত থাকে। পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফরেও সীমান্ত সমস্যা ও ভিসা নিয়ে আলোচনা হবে।’

মুখপাত্র সেহেলী সাবরীন জানান, আগামী ৭ থেকে ৯ ফেব্রুয়ারি পররাষ্ট্রমন্ত্রী ভারত সফর করবেন। তাঁর এই সফরে দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, বিশেষত যোগাযোগ বৃদ্ধি, বিদ্যুৎ ক্ষেত্রে সহযোগিতা, বাণিজ্যের সম্প্রসারণ, আঞ্চলিক সহযোগিতা প্রাধান্য পাবে। তিস্তার পানি বণ্টন ইস্যু আলোচনায় থাকবে কিনা– এমন প্রশ্নে সেহেলী সাবরীন বলেন, ‘বিদ্যমান বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়েও আলোচনা হবে বলে আশা করছি।’ তবে তিস্তা নিয়ে চীনের প্রস্তাবিত প্রকল্পের বিষয়ে আলোচনা হবে কিনা তা নিশ্চিত নন তিনি।

আরেক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, ‘চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার নিয়ে ২০১৮ সালে ভারতের সঙ্গে চুক্তি হয়। জাতীয় রাজস্ব বোর্ড ২০২৩ সালের ২৪ এপ্রিল এ ব্যাপারে একটি আদেশ জারি করে। সেই সূত্রে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করতে পারে ভারত।’

রাখাইনে সংঘাত মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়

রাখাইনে যে সংঘাত চলছে তা মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেছেন মুখপাত্র সেহেলী সাবরীন। তিনি বলেন, ‘এই সংঘাতে আমাদের যাতে ক্ষতি না হয় এবং নতুন অনুপ্রবেশ না ঘটে, সে বিষয়ে বিশেষ নজর রাখা হচ্ছে।’ সেহেলী সাবরীন জানান, প্রয়োজনে ঢাকায় মিয়ানমার দূতাবাসের সঙ্গে দ্রুত যোগাযোগ করা হবে।

মিউনিখ সিকিউরিটি সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী

আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে অনুষ্ঠিত হবে মিউনিখ সিকিউরিটি সম্মেলনের ৬০তম আসর। আয়োজক সংস্থার আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সম্মেলনে অংশগ্রহণ করবেন। সম্মেলনটি সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তা বিষয়ে নিয়মিত আলোচনার শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে পরিচিত। প্রধানমন্ত্রী সেখানে জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন। পাশাপাশি বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

নির্বাচন ও সংসদে রাষ্ট্রপতির ভাষণ প্রসঙ্গ

সেহেলী সাবরীন বলেন, ‘দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়েছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ ৪৭টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার রাষ্ট্রদূত, হাইকমিশনার, মিশন প্রধানসহ ৮০ জন কূটনীতিক সংসদে উপস্থিত থেকে সেই ভাষণ শুনেছেন।’ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়েছে বিধায় ইইউসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অভিনন্দন জানানো অব্যাহত রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

মুখপাত্র জানান, তৃতীয় ইন্দো-প্যাসিফিক মিনিস্টেরিয়াল ফোরামের বৈঠকে অংশ নিতে পররাষ্ট্রমন্ত্রী বেলজিয়াম সফর করছেন। বৈঠক শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার, শেষ হবে আগামী রোববার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.