বদলে যাচ্ছে মহাসাগরের রং

0
66
গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে মহাসাগরের বড় একটি অংশ হালকা সবুজাভ হতে শুরু করেছে

ধীরে ধীরে বদলে যাচ্ছে মহাসাগরের রং। বিশেষত গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে মহাসাগরের বড় একটি অংশ হালকা সবুজাভ হতে শুরু করেছে। গত দুই দশকজুড়ে এই প্রবণতা বিশেষজ্ঞদের চোখে পড়েছে। তাঁরা বলছেন, জলবায়ু পরিবর্তন মহাসাগরের রং বদলে যাওয়ার অন্যতম কারণ।

গতকাল বুধবার এ–সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, বিশ্বজুড়ে মহাসাগরের যে সম্মিলিত আয়তন তার অর্ধেকেরও বেশিজুড়ে রং পরিবর্তনের এই প্রবণতা খেয়াল করেছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এর মোট আয়তন পৃথিবীর সম্মিলিত স্থলভাগের চেয়ে বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, মহাসাগরের রং বদলে যাওয়ার প্রবণতা বাস্তুতন্ত্রের জন্য হুমকি। এটা বাস্তুতন্ত্রের প্রক্রিয়াকে বদলে দিতে পারে। বিশেষত প্রাকৃতিকভাবে সামুদ্রিক খাদ্য উৎপাদনের কেন্দ্রে থাকা ছোট ছোট উদ্ভিদের জন্য এটা ক্ষতির কারণ হতে পারে।

নতুন ভূতাত্ত্বিক যুগে পৃথিবী, ইঙ্গিত দিচ্ছে কানাডার হ্রদ

এ বিষয়ে গবেষণা প্রতিবেদনটির প্রধান লেখক ও যুক্তরাজ্যের ন্যাশনাল ওশোনগ্রাফি সেন্টারের গবেষক বি বি কায়েল বলেন, মহাকাশ থেকে মহাসাগরের রং দেখে সেখানকার জীববৈচিত্র্যের অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া যায়। তাই রং বদলে যাওয়া মানে হলো, মহাসাগরের জীববৈচিত্র্য বদলে যাচ্ছে। এ কারণে বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।

নীল মহাসাগর হালকা সবুজাভ হতে শুরুর পেছনে প্রকৃত কারণ খোঁজা এবং এর সম্ভাব্য ফলাফল সম্পর্কে জানার জন্য আরও গবেষণা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এমআইটির আর্থ, অ্যাটমস্ফিয়ার অ্যান্ড প্ল্যানেটরি বিভাগের গবেষক স্টেফানি ডাতকিউইচ বলেন, মহাসাগরের রং বদলে যাওয়ার ঘটনা বাস্তবে দেখতে পাওয়া আশ্চর্যজনক নয়, বরং ভীতিকর ঘটনা। এটা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের পেছনে মানবসৃষ্ট কারণগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.