ইউরোপজুড়ে তীব্র তাপদাহ, ভাঙতে পারে রেকর্ড

0
98

ইউরোপজুড়ে ছড়িয়ে পড়েছে তাপদাহ। দক্ষিণ ইউরোপ ও উত্তর-পশ্চিম আফ্রিকার কিছু অংশে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। আগামী দিনে তাপমাত্রার রেকর্ড ভাঙতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্পেন, ফ্রান্স, গ্রিস, ক্রোয়েশিয়া ও তুরস্কের কিছু অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। ইতালিতে তাপমাত্রা ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে। দেশটির ফ্লোরেন্স ও রোমসহ ১০টি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

মঙ্গলবার ইতালির উত্তরাঞ্চলে এক ব্যক্তি মারা গেছেন। ইতালির গণমাধ্যম বলছে,  ৪৪ বছর বয়সী ওই শ্রমিক মিলানের কাছে লোদি শহরে জেব্রা ক্রসিং লাইনে রঙের কাজ করছিলেন। এ সময় গরমে তিনি অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। এছাড়া রোমে এক ব্রিটিশ নাগরিকসহ বেশ কয়েকজন পর্যটক হিট স্ট্রোকে আক্রান্ত হয়েছেন।

ইতালির রাজনীতিবিদ নিকোলা ফ্রাটোইয়ানি টুইটে লিখেছেন, আমরা একটি অসহনীয় তাপপ্রবাহের মুখোমুখি। গরমে মৃত্যু ও অসুস্থতা এড়াতে প্রয়োজনীয় সব ধরনের সতর্কতা নেওয়া দরকার।

এই তীব্র তাপমাত্রা আগামী কয়েক দিনের মধ্যে চরম পরিস্থিতির দিকে যেতে পারে বলে আশঙ্কা করছে ইতালির মেটিওরোলজিক্যাল সোসাইটি।

আবহাওয়া অফিস বলছে, শুক্রবার তাপমাত্রা সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে। বিবিসি ওয়েদার বলছে, দক্ষিণ ইউরোপের বড় একটি অংশে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মতো তাপমাত্রা দেখা যেতে পারে, এমকি আরও বেশিও হতে পারে।

দুই বছর আগে ২০২১ সালের আগস্টে ইতালির সিসিলি দ্বীপে ইউরোপের সর্বকালের সবচেয়ে বেশি তাপমাত্রা ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এর প্রভাবে গত বছর ইউরোপে ৬০ হাজারের বেশি মানুষ মারা গেছে।

আশঙ্কা করা হচ্ছে, এই গ্রীষ্মে আরও অনেকের মৃত্যুর কারণ হতে পারে তীব্র তাপপ্রবাহ।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে গরম আবহাওয়ার সময়কাল বেড়ে যাচ্ছে। এ কারণে রেকর্ড তাপমাত্রা অনুভব করা এখন স্বাভাবিক।

ইউরোপিয়ান সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার পূর্বাভাসে বলেছে, গত জুন মাসে বিশ্বব্যাপী রেকর্ড তাপমাত্রা ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.