ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত ইউক্রেন থেকে বিশ্বের নজর সরিয়ে নিচ্ছে, বললেন জেলেনস্কি

0
95
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সংঘাতের কারণে ইউক্রেন থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ সরে যাচ্ছে। গতকাল শনিবার কিয়েভে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। জেলেনস্কি আরও দাবি করেন, রাশিয়ার একটি লক্ষ্য ছিল ইউক্রেন থেকে বিশ্বের মনোযোগ সরিয়ে দেওয়া।

ইউক্রেন সফরে যাওয়া উরসুলা ফন ডের লিয়েনকে নিয়ে সংবাদ সম্মেলন করেন জেলেনস্কি। তিনি বলেন, ‘এটা পরিষ্কার যে মধ্যপ্রাচ্যের এ যুদ্ধের কারণে ইউক্রেন থেকে বিশ্বের নজর সরে যাচ্ছে।’

তবে জেলেনস্কির দাবি, সবকিছু তাদের ক্ষমতার মধ্যে আছে।

ইউক্রেনের প্রধান সেনা কমান্ডার ভ্যালেরি জালুঝনি সম্প্রতি বলেছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এখন স্থবির বা স্থির পর্যায়ে আছে। আর এতে মস্কো লাভবান হচ্ছে। সামরিক শক্তিকে নতুন করে গড়ে তোলার সুযোগ পাচ্ছে রাশিয়া।

সংবাদ সম্মেলনে জেলেনস্কির কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। জবাবে তিনি বলেন, সবাই ক্লান্ত হয়ে পড়ছে। এ নিয়ে ভিন্ন ভিন্ন মত আছে। তবে এটা স্থিরতা নয়।

তবে জেলেনস্কি স্বীকার করেছেন, আকাশপথের লড়াই এখনো রাশিয়ার নিয়ন্ত্রণে। তিনি বলেছেন, ইউক্রেনের জন্য জরুরি ভিত্তিতে কিছু মার্কিন এফ-১৬ যুদ্ধ বিমান প্রয়োজন। পরিস্থিতি পাল্টাতে বিমান বিধ্বংসী প্রতিরক্ষাব্যবস্থাও প্রয়োজন।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে মস্কো ইউক্রেনের পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করছে। তবে ইউক্রেনের সেনাবাহিনী বলছে, সব হামলা প্রতিহত করা হচ্ছে।

যুদ্ধরত দুই পক্ষের দাবিগুলোর সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.