ফিলিপাইন্সের আরও সামরিক ঘাঁটি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র

0
137
ফিলিপাইন সফররত মার্কিন প্রতিরক্ষমন্ত্রী লয়েড অস্টিন (মাঝে)। ছবি: এএফপি

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন্সে সামরিক শক্তি সম্প্রসারিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের। ফিলিপাইন্সের আরও চারটি সামরিক ঘাঁটি ব্যবহার করতে পারবে যুক্তরাষ্ট্র। ম্যানিলা সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন একটি সমঝোতার আওতায় আজ বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন। খবর: সিএনএন’র।

২০১৪ সাল থেকে ফিলিপাইন্সের পাঁচটি ঘাঁটিতে অবস্থান করছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। ‘২০১৪ এনহান্সড ডিফেন্স কোঅপারেশন এগ্রিমেন্ট’র (ইডিসিএ) আওতায় পাঁচ ঘাঁটিতে মার্কিন কার্যক্রম চলছে, এগুলোও কিছু দিনের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। মিত্র দুটি দেশের যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, ‘ইডিসিএ যুক্তরাষ্ট্র-ফিলিপাইন্স জোটের মূল খুঁটি। এর মাধ্যমে আমাদের বাহিনীগুলোর যৌথ প্রশিক্ষণ, মহড়া ও আন্ত:কার্যক্ষমতায় সহায়ক ভূমিকা পালন করে। ইডিসিএ সম্প্রসারণ আমাদের জোটবদ্ধতাকে শক্তিশালী করবে, আমাদের সামরিক শক্তির আধুনিকায়নেও কাজে দেবে।’

তবে কোন কোন ঘাঁটি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

শুধু বলা হয়েছে, ‘মানবিক সহযোগিতা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা সংক্রান্ত সহায়তা এবং অন্যান্য যৌথ চ্যালেঞ্জ মোকাবিলা কার্যক্রমের গতিবৃদ্ধি ঘটবে।’

তবে অন্যান্য চ্যালেঞ্জ বলতে কী বোঝানো হচ্ছে তাও উল্লেখ করা হয়নি।

বিশেষজ্ঞদের ধারণা, চীনকে লক্ষ্য রেখে ফিলিপাইন্সের আরও সামরিক ঘাঁটিতে অবস্থান নিতে চায় যুক্তরাষ্ট্র। এই চাওয়া থেকেই ইডিসিএ সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হলো।

দক্ষিণ চীন সাগরে চীনের সঙ্গে ফিলিপাইন্সের বিরোধ রয়েছে। ২০২১ সালে এ নিয়ে ফিলিপাইন্সের সঙ্গে চীনের মধ্যে সামরিক উত্তেজনা দেখা দেয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.