পুতিন-এরদোগানের সোমবারের বৈঠকে হতে পারে শস্যচুক্তি

0
105

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বৈঠক সোমবার অনুষ্ঠিত হবে। রাশিয়ার সোচিতে একটি রিসোর্টে তাদের এ বৈঠক অনুষ্ঠিত হবে। ক্রেমলিন বলেছে, এ বৈঠকে দুই-একটি চুক্তি হতে পারে। চুক্তিগুলোর মধ্যে শস্যচুক্তিও হতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, পুতিন ও এরদোগান ইউক্রেন যুদ্ধের পরিণতিসহ কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনীয় শস্য রফতানির চুক্তির বিষয়ে আলোচনা করবেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর ২০২২ সালের জুলাই মাসে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় কৃষ্ণসাগরের শস্যচুক্তি স্বাক্ষরিত হয়। এর ফলে কৃষ্ণসাগরীয় বন্দরগুলো থেকে ইউক্রেনীয় শস্য রফতানি করার জন্য একটি করিডোর গড়ে তোলা হয়েছিল। রাশিয়া চলতি বছর জুলাই মাসে চুক্তি থেকে বেরিয়ে যায়। এরপর থেকে মস্কোকে চুক্তিতে ফিরে আসতে রাজি করানোর জন্য চেষ্টা করে যাচ্ছে আঙ্কারা।

এদিকে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন বলেছে, কাতারের আর্থিক সহায়তায় তুরস্ক হয়ে দরিদ্র দেশগুলোতে রুশ শস্য পাঠানোর মস্কোর প্রস্তাবের বিষয়ে এখনো কোনো সুনির্দিষ্ট ঐকমত্য হয়নি।

এর আগে, রুশ কর্তৃপক্ষ বলেছিল- তুরস্কের মধ্যস্থতায় কৃষ্ণসাগরীয় শস্যচুক্তির বিকল্প হিসেবে পরিকল্পনাটি প্রস্তাব করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.