পাকিস্তানে শপথ নিয়েছে ১৯ সদস্যের নতুন মন্ত্রিসভা, আছেন কারা

0
40
নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ নতুন মন্ত্রিসভার শপথ গ্রহন
পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ নতুন মন্ত্রিসভা গঠন করেছেন। দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভায় এবার ১৯ জন জায়গা পেয়েছেন। তাঁদের মধ্যে ১৮ জন পূর্ণমন্ত্রী, ১ জন প্রতিমন্ত্রী।
রাজধানী ইসলামাবাদে প্রেসিডেন্ট হাউসে গতকাল সোমবার পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি ১৯ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ পড়ান। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত বাজানো হয়। পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করা হয়।
এর আগে গতকাল দিনের শুরুতে নতুন মন্ত্রিসভা নিয়ে প্রেসিডেন্ট জারদারিকে একটি নোট পাঠান প্রধানমন্ত্রী শাহবাজ। ডনের হাতে আসা ওই নোটে বলা হয়, মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মধ্যে ১২ জন জাতীয় পরিষদের সদস্য (এমএনএ), ৩ জন সিনেটর। এ ছাড়া টেকনোক্র্যাট হিসেবে মুহাম্মদ আওরঙ্গজেব, মহসিন নাকভি ও আহাদ চিমা মন্ত্রিসভায় আছেন।
শাহবাজ শরিফ সরকারে প্রতিমন্ত্রী করা হয়েছে শাহজা ফাতিমা খাজাকে। নতুন মন্ত্রিসভায় তিনি একমাত্র নারী।
শপথ অনুষ্ঠানের পর পাকিস্তানের তথ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নাম ও দপ্তর জানায়।
নতুন মন্ত্রিসভায় খাজা মুহাম্মদ আসিফকে প্রতিরক্ষা, প্রতিরক্ষা উৎপাদন ও উড়োজাহাজ চলাচল, মোহাম্মদ ইসহাক দারকে পররাষ্ট্র, মুহাম্মদ আওরঙ্গজেবকে অর্থ ও রাজস্ব, মহসিন নাকভিকে স্বরাষ্ট্র ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।
গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে পাকিস্তানে এককভাবে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়। পরে পিএমএল-এন জোট সরকার গঠনের উদ্যোগ নেয়। পাকিস্তান পিপলস পার্টিসহ (পিপিপি) কয়েকটি দলের সঙ্গে জোট গড়ে শাহবাজ শরিফের সরকার গঠন করা হয়। জোট সরকারকে সমর্থন করলেও কেন্দ্রীয় মন্ত্রিসভায় অংশ নেবে না বলে আগেই জানিয়েছে পিপিপি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.