নিবন্ধনকৃত সমবায় সমিতি এক লাখ ৮৮ হাজার ৮৮৬টি

0
89
জাতীয় সংসদ ভবন

বর্তমানে সারাদেশে নিবন্ধনকৃত সমবায় সমিতির সংখ্যা এক লাখ ৮৮ হাজার ৮৮৬টি বলে সংসদকে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী ‍উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টচার্য্য।

সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য হাবিবর রহমানের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

হাজী মো. সেলিমের প্রশ্নের জবাবে স্বপন ভট্টচার্য্য জানান, সারাদেশে দুগ্ধ উৎপাদনকারী প্রাথমিক সমবায়ের সংখ্যা তিন হাজার ৭৬৮টি ও কেন্দ্রীয় সমবায় ৮৬টি। এসব সমবায়ে মোট সদস্য এক লাখ ৪১ হাজার ৩২৮ জন।

মোরশেদ আলমের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম জানান, দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় দৈনিক প্রায় ১৭ হাজার ৫৪ টন কঠিন বর্জ্য উৎপাদিত হয়। বর্জ্যকে সম্পদে রূপান্তর করতে এ থেকে বিদ্যুত উৎপাদনের জন্য সরকার উদ্যোগ নিয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আমিনবাজার ল্যান্ডফিল্ডে দেশে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদনের জন্য ইনসিনারেশন প্লান্ট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান আয়োজনের অপেক্ষায় রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষে একটি কোম্পানি নির্বাচন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে ৮১ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। নারায়ণগঞ্জসহ অন্যান্য সিটি করপোরেশনগুলোতে এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও মন্ত্রী জানান।

জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে সংসদ কাজে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক জানান, এ পর্যন্ত এক হাজার ৬২৫জন প্রবাসীকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়েছে। এ ছাড়া ৬ হাজার ৮৮ প্রবাসী ভোটারের বায়োমেট্রিক গ্রহণ করা হয়েছে। তদন্ত পরবর্তী যোগ্য এক হাজার ৭৮২ জনের জাতীয় পরিচয়পত্র প্রক্রিয়াধীন রয়েছে।

হাবিবর রহমানের প্রশ্নের জবাবে সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে গত ২৭ বছরে (১৯৯৬ সাল থেবে ২০২৩ সাল পর্যন্ত) সারাদেশে ৮ লাখ ৪২ হাজার ৭৬৭ পরিবারের ‍পুনর্বাসন করা হয়েছে।

এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ১৫ বছরে (২০০৯-২০২৩) সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় উপকারভোগীর সংখ্যা ১০ কোটি ৬১ লাখ ১৩ হাজার ৭৬৩ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.