নিউ হ্যাম্পশায়ারেও জিতলেন ট্রাম্প, লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা হ্যালির

0
81
রিপাবলিকান পার্টির নেতা ডোনাল্ড ট্রাম্প ও নিকি হ্যালি

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে আইওয়া অঙ্গরাজ্যের দলীয় ককাসে বড় জয়ের পর নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের দলীয় ভোটেও (প্রাইমারি) জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এডিসন রিসার্চের পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার নিউ হ্যাম্পশায়ারে এই ভোট অনুষ্ঠিত হয়। এ বিজয় সাবেক এ রাষ্ট্রপতিকে পার্টির চূড়ান্ত প্রার্থী হওয়ার ব্যাপারে আরও সামনের অবস্থানে নিয়ে গেল। খবর-বিবিসি

ভোটে হারলেও ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর, রিপাবলিকান পার্টির নিকি হ্যালি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

নিকি হ্যালি বলেছেন, এই প্রতিদ্বন্দ্বিতা শেষ হতে এখনও অনেক দূর বাকি। আমি একজন যোদ্ধা। লড়াই চালিয়ে যাব।

এর আগে একটি প্রচারাভিযানে ট্রাম্প বলেছেন, হ্যালির জন্য এটি একটি খারাপ রাত ছিল। তিনি প্রতিদ্বন্দ্বিতায় থেকে গেলে ‌‘আমার কিছু যায় আসে না। হ্যালি যা চান তাই করতে দিন।

এর আগে ১৫ জানুয়ারি আইওয়া ককাসের মধ্য দিয়ে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের প্রথম ধাপ শুরু হয়। আইওয়া ককাসে ট্রাম্প জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি ও ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসকে বড় ব্যবধানে হারিয়েছেন। এতে এ দু’জনের কেউই ট্রাম্পের প্রধান প্রতিপক্ষ হতে পারছেন না।

এ জয়ের মধ্য দিয়ে প্রেসিডেন্ট পদে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে টানা তৃতীয় দফায় মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেলেন ট্রাম্প। সেই সঙ্গে তাঁর এ বিজয় নিজ দল রিপাবলিকান পার্টির ওপর আধিপত্যকেই প্রকাশ করছে।

এডিসন রিসার্চের তথ্য অনুযায়ী, আইওয়ায় মোট ভোটের ৫১ শতাংশ পেয়েছেন ট্রাম্প। ডিস্যান্টিস পেয়েছেন ২১ শতাংশ এবং ১৯ শতাংশ ভোট পেয়েছেন হ্যালি।

চারটি ফৌজদারি মামলাসহ নানা আইনি ঝামেলার মধ্যে আছেন ট্রাম্প। আইনগত বিভিন্ন চ্যালেঞ্জ রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পের সমর্থন কমাতে পারেনি বলে মনে হচ্ছে। অনেক রিপাবলিকান ট্রাম্পের বিরুদ্ধে মামলাগুলোকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছেন।

রিপাবলিকান পার্টির প্রার্থী হয়ে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ডোনান্ড ট্রাম্প। ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও তিনি রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ওই নির্বাচনে তাঁর প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেটিক পার্টির জো বাইডেন। নির্বাচনে বাইডেনের কাছে তিনি হেরে যান। পরে নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তোলেন ট্রাম্প। এখন তিনি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পেতে লড়ছেন। ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে নজিরবিহীন হামলায় উস্কানি দেওয়ার অভিযোগ রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.