নান্দনিক পূজামণ্ডপ বাহারি প্রতিমা

শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি শেষ পর্যায়ে

0
80
শারদীয় দুর্গোৎসব

বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব কাল ২০ অক্টোবর থেকে ষষ্ঠী পূজার মাধ্যমে শুরু হবে। এ উৎসবকে সর্বাঙ্গীনভাবে সফল করতে মণ্ডপগুলো সেজে উঠছে নান্দনিকভাবে। এ বছর প্রতিমাতেও থাকছে আধুনিকতার ছোঁয়া। এ ছাড়া সার্বিক নিরাপত্তা নিশ্চিতের জন্য বিভিন্ন পূজা কমিটি এবং আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে নানা ব্যবস্থা।

সরেজমিন দেখা যায়, বাঁশ, চাটাই ও বেড়া দিয়ে রাজধানীর খামারবাড়ির সনাতন সমাজকল্যাণ সংঘের পূজামণ্ডপের কাঠামোর নির্মাণকাজ শেষ পর্যায়ে। আয়োজকরা জানান, এই মণ্ডপ নির্মাণে পরিবেশের জন্য ঝুঁকিপূর্ণ প্লাস্টিক, সিনথেটিক, রড-সিমেন্ট ও ইট ব্যবহার করা হয়নি। ভেতরের প্রতিমাগুলোর নির্মাণশৈলীতে রাখা হয়েছে ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার ছোঁয়া। মণ্ডপে বসানো হয়েছে রোবটিক দুর্গা প্রতিমা। মহিষাসুর বধের সচল চিত্র তুলে ধরা হবে এ প্রতিমার মধ্য দিয়ে।

ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনেও দুর্গোৎসব ঘিরে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। রামকৃষ্ণ মিশন পূজামণ্ডপেও বর্ণাঢ্য সাজসজ্জায় নির্মিত হয়েছে প্রতিমা। এ ছাড়া রমনা কালীমন্দির, সিদ্ধেশ্বরী কালীবাড়ি, রাজারবাগের বরোদেশ্বরী কালীমাতা মন্দিরসহ পুরান ঢাকার মন্দির মণ্ডপগুলোর পূজার প্রস্তুতি শেষ হয়েছে।

পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, এ বছর দেশে ৩২ হাজার ৪০৮টি মণ্ডপে দুর্গাপূজা হবে। গত বছর হয়েছিল ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে। ঢাকা মহানগরীতে এবার ২৪৫টি মণ্ডপে পূজার আয়োজন থাকছে। সরকারের পক্ষ থেকে এবার দুর্গাপূজা ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করবে।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক রমেন মণ্ডল বলেন, সব ভয়-শঙ্কা দূরে ঠেলে প্রাণের উচ্ছ্বাস নিয়ে মা দুর্গাকে বরণ করে নিতে প্রস্তুতি নিয়েছেন তারা।

মহানগর পূজা কমিটির সংবাদ সম্মেলন

শারদীয় দুর্গাপূজার প্রাক্কালে গতকাল ঢাকেশ্বরী মন্দিরে মহানগর সার্বজনীন পূজা কমিটি সংবাদ সম্মেলন করেছে। এতে পূজা আয়োজনের খুঁটিনাটি বিষয় জানানো ছাড়াও  সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার ১০ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে– দুর্গোৎসবে তিন দিনের ছুটি ঘোষণা, আগামী নির্বাচনের আগেই সংখ্যালঘুদের জন্য ক্ষমতাসীন দলের নির্বাচনী প্রতিশ্রুতির সাত দফা বাস্তবায়ন, হিন্দু ফাউন্ডেশন গঠন, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়নে দ্রুত ঘোষণা প্রদান ইত্যাদি।

অমরেশ রায়

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.