নাইকি, অ্যাডিডাস ও লিভাইসের বিক্রয়কেন্দ্র চালু হচ্ছে ঢাকায়

0
135
নাইকি, অ্যাডিডাস ও লিভাইস

পুমার পর বৈশ্বিক স্পোর্টসওয়্যার ব্র্যান্ড নাইকি ও অ্যাডিডাসের বিক্রয়কেন্দ্র চালু হচ্ছে ঢাকায়, সঙ্গে চালু হচ্ছে ডেনিমের বিশ্বখ্যাত ব্র্যান্ড যুক্তরাষ্ট্রভিত্তিক লেভি স্ট্রস অ্যাং কোং, যা সংক্ষেপে লিভাইস নামে অধিক পরিচিত।

বাংলাদেশের তৈরি পোশাক খাতের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী ডিবিএলের হাত ধরে ২০১৯ সালে ঢাকায় পুমার যাত্রা শুরু হয়েছিল। সেই ধারাবাহিকতায় এবার নাইকি, অ্যাডিডাস ও লিভাইসের বিক্রয়কেন্দ্র চালু করছে ডিবিএল।

ডিবিএল গ্রুপের ভাইস চেয়ারম্যান এম এ রহিম আজ বৃহস্পতিবার বলেন, ইতিমধ্যে নাইকি, অ্যাডিডাস ও লিভাইসের সঙ্গে প্রাথমিক চুক্তি সম্পন্ন হয়েছে। তাদের সঙ্গে চূড়ান্ত চুক্তি হওয়ার পর ঢাকায় বিক্রয়কেন্দ্র খোলার কার্যক্রম শুরু হবে। আগামী ডিসেম্বরে বা জানুয়ারি নাগাদ বিশ্বখ্যাত এই ব্র্যান্ডগুলোর বিক্রয়কেন্দ্র চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিতে বিশ্বে সুপরিচিত এই তিন ব্র্যান্ডের বিক্রয়কেন্দ্র ঢাকায় চালু করবে ডিবিএল গ্রুপ। শুরুতে রাজধানীর বনানীর ১১ নম্বর সড়ক এবং ধানমন্ডির ২৭ নম্বর সড়কে নাইকি ও লিভাইসের দুইটি করে চারটি বিক্রয়কেন্দ্র চালু হতে পারে। আর গুলশান অ্যাভিনিউয়ে একটি বিক্রয়কেন্দ্র দিয়ে অ্যাডিডাসের যাত্রা শুরু হবে—আপাতত এমন পরিকল্পনার কথাই জানালেন এম এ রহিম।

আলাপচারিতায় এম এ রহিম জানান, ‘আমরা আরও দুই-তিনটি বৈশ্বিক ব্র্যান্ডকে বাংলাদেশে নিয়ে আসার জন্য আলাপ-আলোচনা করছি।’ সেগুলো চূড়ান্ত না হওয়া পর্যন্ত নাম প্রকাশ করতে চাননি তিনি।

২০১৯ সালের এপ্রিলে বনানীর ১১ নম্বর সড়কে পুমার প্রথম বিক্রয়কেন্দ্র উদ্বোধন হয়। পরবর্তী সময়ে ধানমন্ডি, বসুন্ধরা শপিং সিটি ও চট্টগ্রামে পুমার বিক্রয়কেন্দ্র চালু হয়। আগামী বছর উত্তরায় এই ব্র্যান্ডের নতুন একটি বিক্রয়কেন্দ্র উদ্বোধন হবে।

ডিবিএল গ্রুপের ভাইস চেয়ারম্যান এম এ রহিম বলেন, ‘বাংলাদেশে পুমা এখন লাভজনক প্রতিষ্ঠান। এই ব্র্যান্ডের ২০ থেকে ৩০ হাজার টাকা দামের স্নিকার বা কেডস প্রতিনিয়তই বিক্রি হচ্ছে। কারণ, বাংলাদেশের অর্থনীতি বড় হয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। পুমা সফল হওয়ার কারণেই আমরা নাইকি ও অ্যাডিডাসের মতো ব্র্যান্ডকে বাংলাদেশ আনতে সক্ষম হয়েছি।’

বিশ্বখ্যাত ব্র্যান্ড পুমা বর্তমানে ১২০টির বেশি দেশে ব্যবসা করছে। তাদের কর্মীর সংখ্যা ২০ হাজার। রুডলফ ডেসলার নামের একজন জার্মান ১৯৪৮ সালে পুমা ব্র্যান্ড প্রতিষ্ঠা করেন। মজার বিষয় হচ্ছে, রুডলফের বড় ভাই অ্যাডলফ ডেসলার খেলার সামগ্রীর আরেক বিখ্যাত ব্র্যান্ড অ্যাডিডাসের প্রতিষ্ঠাতা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে দুই ভাই মিলে ডেসলার ব্রাদার্স সু ফ্যাক্টরি নামে একটি জুতার কারখানা চালাতেন।

জার্মানিভিত্তিক অ্যাডিডাসের বিশ্বের বিভিন্ন দেশে দুই হাজারের বেশি বিক্রয়কেন্দ্র রয়েছে। তাদের কর্মীর সংখ্যা প্রায় ৫৯ হাজার। গত বছর তারা ৪১ কোটি ৯০ লাখ জোড়া জুতা, ৪৮ কোটি ২০ লাখ পিস পোশাক এবং ১১ কোটি ৭০ লাখ পিস বিভিন্ন ধরনের খেলার সামগ্রী উৎপাদন করেছে। গত বছর অ্যাডিডাসের বিক্রি ছিল ২ হাজার ২৫১ কোটি ইউরো।

অন্যদিকে নাইকির প্রতিষ্ঠা ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রে। ১৯৭২ সালে তারা জুতার ব্র্যান্ড হিসেবে আত্মপ্রকাশ করে। বর্তমানে বিশ্বের ৮০টি দেশে তাদের বিক্রয়কেন্দ্র রয়েছে প্রায় ২ হাজার ২০০টি। গত বছর ৪ হাজার ৬৭১ কোটি ডলার আয় করেছে নাইকি। প্রতিবেশী দেশ ভারতে নাইকির এক শর বেশি বিক্রয়কেন্দ্র রয়েছে।

১৮৫৩ সালে যুক্তরাষ্ট্রে লেভি স্ট্রস অ্যান্ড কোম্পানি প্রতিষ্ঠা করেন লেভি স্ট্রস। ১৮৭৩ সালে প্রতিষ্ঠানটি ব্লু জিনস তৈরি করার উদ্যোগ নেয়। ১৮৮৬ সালে লিভাইস তাদের প্যান্টে দুই ঘোড়াসংবলিত লোগো ব্যবহার শুরু করে, যা পরে খুব পরিচিতি পায়। পরে যদিও তাদের লোগো পরিবর্তন হয়। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে লিভাইসের ২ হাজার ৮০০টি বিক্রয়কেন্দ্র রয়েছে।

লিভাইসের বিক্রয়কেন্দ্র চালু করার বিষয়ে এম এ রহিম বলেন, ‘লিভাইস ১০০ বছরের পুরোনো কোম্পানি। আমাদের দেশ থেকে অনেকেই লিভাইসের প্যান্ট কিনতে ভারত, ব্যাংকক কিংবা সিঙ্গাপুরে যান। ফলে দেশে লিভাইসের বিক্রয়কেন্দ্র হলে অনেককেই আর দেশের বাইরে যেতে হবে না, তাঁরা দেশেই শপিং করতে পারবেন।’

বিশ্বখ্যাত ব্র্যান্ডগুলো দেশে বিক্রয়কেন্দ্র খুললে দেশীয় প্রতিষ্ঠান প্রতিযোগিতায় পড়বে কি না এমন প্রশ্নে এম এ রহিম বলেন, ‘আমরা মনে করি, এতে দেশীয় প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে। কারণ, বিশ্বখ্যাত ব্র্যান্ডগুলোর পণ্য দেখে আমাদের দেশের উদ্যোক্তারা তাঁদের পণ্যের মান ও নকশার উন্নয়ন করতে পারবেন।’

এর ফলে স্থানীয় পণ্যের বিক্রি বাড়বে বলে মন্তব্য করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.