নকল ধরতে বুয়েটের বিশেষ যন্ত্র

0
47
পরীক্ষায় নকল ধরতে যন্ত্র উদ্ভাবন বুয়েটের
পরীক্ষায় নকল ধরতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) একটি বিশেষ যন্ত্র বানিয়েছে। এ যন্ত্রের নাম দেয়া হয়েছে ‘সুরক্ষা’। আগামী ২৯ মার্চের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় এই যন্ত্র পরীক্ষামূলক ভাবে পাঁচটি জেলায় ব্যবহার করা হবে। এই যন্ত্র উদ্ভাবনের জন্য বুয়েটের আইআইটিসিকে পাঁচ লাখ টাকা দেয়া হয়েছে। তারা আশা করছেন, এ বিষয়ে শতভাগ সফলতা আসবে।
বৃহস্পতিবার (২১ মার্চ) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।
বুয়েটের অধ্যাপক এস এম লুৎফুল কবির বলেন, নতুন এই যন্ত্র সন্দেহভাজন ব্যক্তির কাছাকাছি নিলে সংকেত (সিগন্যাল) দেবে। যার মাধ্যমে দোষী পরীক্ষার্থীকে চিহ্নিত করা যাবে।
বর্তমানে চাকরির পরীক্ষার হলে বসে এক শ্রেণির অসাধু চাকরি প্রার্থী কানে দেয়া ছোট একটি ডিভাইসের মাধ্যমে জালিয়াতি করে আসছে।
তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ আশাবাদ ব্যক্ত করে বলেন, এ বিষয়ে এখনই শতভাগ সফলতা আসেনি। প্রাথমিক সফলতা এসেছে। এবার পাঁচটি জেলায় নিয়োগ পরীক্ষায় পরীক্ষামূলক ভাবে এই যন্ত্র ব্যবহার করা হবে।
সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের লিখিত পরীক্ষা আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম বিভাগের (পার্বত্য জেলা বাদে) ২১ জেলায় ৪১৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬ হাজার ২০২টি আসনের বিপরীতে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা তিন লাখ ৪৯ হাজার ২৯৩ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.