দেড় কিলোমিটারের মধ্যে বিএনপি ও আওয়ামী লীগের সমাবেশের দিকে সবার নজর

0
98

ঢাকায় মাত্র দেড় কিলোমিটারের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি সমাবেশ করছে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকেরা যখন ঢাকায় অবস্থান করছেন, তখন প্রধান দুই দলের শক্তি দেখানোর এই সমাবেশকে ঘিরে রাজনীতিতে উত্তাপ ছড়িয়েছে।

সরকার পতনের এক দফা আন্দোলনের ঘোষণা দিতে বিএনপি আজ সমাবেশ করছে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নয়াপল্টন এলাকায়। বিএনপির সঙ্গে আন্দোলনে থাকা আরও ৩৬টি দল আজ এই এক দফার ঘোষণা দেবে।

দুপুরের আগেই বিএনপির নেতা-কর্মীদের অংশগ্রহণে ভরে গেছে সমাবেশস্থল।
ক্ষমতাসীন আওয়ামী লীগ সমাবেশ করছে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে। নির্বাচন ঠেকানো যাবে না—সমাবেশ থেকে এই বার্তা দেবে ক্ষমতাসীন দল।

যদিও পুলিশ ২৩ দফার একই ধরনের শর্তে দুই দলকে সমাবেশ করার অনুমতি দিয়েছে; তবে দল দুটির বড় জমায়েত দেখানোর চেষ্টায় জনমনে কিছুটা আতঙ্কও রয়েছে।

রাজধানীর রাস্তায় যানবাহন চলাচল তুলনামূলক কম দেখা যাচ্ছে।

পুলিশ অবশ্য দুই দলের সমাবেশের এলাকাতেই সতর্ক অবস্থানে রয়েছে।

নির্দলীয় সরকারের অধীন নির্বাচনসহ ১০ দফা দাবিতে বিএনপির যুগপৎ আন্দোলনের শুরুতে গত ডিসেম্বরে ঢাকায় তাদের সমাবেশকে কেন্দ্র করে উত্তাপ ছড়িয়েছিল। দলটির নেতারা বলছেন, সেই আন্দোলনের চূড়ান্ত ধাপে এসে তাঁরা এখন সরকার পতনের এক দফার আন্দোলনে যাচ্ছেন। কারণ, নির্বাচনের মাত্র মাস ছয়েক সময় রয়েছে। সে জন্য তারা তাদের আন্দোলনের চূড়ান্ত ধাপকে এগিয়ে নিতে চাইছেন।

অন্যদিকে, আওয়ামী লীগ সংবিধান অনুযায়ী তাদের সরকারের অধীন নির্বাচন করার অবস্থানে অটল। দলটি এখন পুরোপুরি নির্বাচনমুখী কর্মসূচি নিয়ে মাঠে নামার কথা বলছে।

নির্বাচনী ব্যবস্থা নিয়ে বিরোধ থেকে দুই দল আজ ঢাকায় যে সমাবেশ করছে, সে দুটি সমাবেশের দিকে এখন সবার নজর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.