দিল্লিতে লেখক-সাংবাদিকদের বাড়িতে পুলিশের অভিযান

0
80
দিল্লি পুলিশের কয়েকজন সদস্য, ফাইল ছবি: রয়টার্স

সংবাদভিত্তিক ওয়েবসাইট নিউজক্লিকের তহবিল গঠন নিয়ে তদন্তের জন্য বেশ কয়েকজন বিশিষ্ট সাংবাদিক ও লেখকের বাড়িতে অভিযান চালিয়েছে ভারতের পুলিশ।

আজ মঙ্গলবার রাজধানী দিল্লিতে এই অভিযান চালানো হয়। তল্লাশিতে লেখক-সাংবাদিকদের মোবাইল ও ল্যাপটপ জব্দ করা হয়েছে। খবর বিবিসি’র।

কর্মকর্তাদের অভিযোগ, নিউজক্লিক চীন থেকে অবৈধ তহবিল পেয়েছে। তবে নিউজক্লিকের পক্ষ থেকে এই অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করা হয়েছে। সমালোচকরা বলছেন, এ ধরনের অভিযান সংবাদপত্রের স্বাধীনতার ওপর ইচ্ছাকৃত আক্রমণ।

যাদের বাড়িতে অভিযান চালানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন নিউজক্লিক সম্পাদক প্রবীর পুরকায়স্থ, সাংবাদিক অভিসার শর্মা, অনিন্দ্য চক্রবর্তী ও ভাষা সিং, জনপ্রিয় কৌতুকশিল্পী সঞ্জয় রাজৌরা ও ইতিহাসবিদ সোহেল হাশমি। তাদের কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যাওয়া হয়েছে।

পুলিশ এখনো অভিযানের বিষয়ে মন্তব্য করেনি। তবে সাংবাদিক অভিসার শর্মা এক্স-এ (সাবেক টুইটার) অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, পুলিশ তার ফোন ও ল্যাপটপ জব্দ করেছে।

ভাষা সিংয়ের স্ত্রীও ফোন জব্দ করার কথা জানিয়েছেন।

বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, দিল্লিতে নিউজক্লিকের অফিসেও তল্লাশি চলছে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে অভিযোগ করা হয়েছিল, ওয়েবসাইটটি ‘চীনা প্রোপাগান্ডা’ ছড়িয়ে দিতে আমেরিকান কোটিপতির কাছ থেকে তহবিল পেয়েছে।

এরপরে আগস্ট মাসে নিউজক্লিকের বিরুদ্ধে একটি মামলা নথিভুক্ত হয়। সেই মামলায় এই অভিযান চালানো হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.