দাম বাড়ল গ্যাসের, বিদ্যুতেও আছে দুঃসংবাদ

0
56
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়

গ্যাস ও বিদ্যুতের নতুন দাম নির্ধারণ করেছে সরকার। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে প্রজ্ঞাপন জারির মাধ্যমে গ্যাসের নতুন দাম নির্ধারণ করেছে জ্বালানি বিভাগ। আর সচিবালয়ে বিদ্যুতের নতুন দাম নিশ্চিত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

নতুন দাম নির্ধারিত হলেও গ্রাহক পর্যায়ে অবশ্য আগের মতোই থাকবে গ্যাসের দাম। গ্যাসের এই দাম বাড়ানো হয়েছে শুধু বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে। তবে, বিদ্যুতের নতুন নির্ধারিত দাম কার্যকর হতে যাচ্ছে গ্রাহকদের ওপরও।

জ্বালানী বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৭৫ পয়সা বাড়ানো হয়েছে৷ একইসঙ্গে কলকারখানায় ব্যবহৃত ক্যাপটিভ বিদ্যুতের গ্যাসের দামও প্রতি ঘনমিটার ৭৫ পয়সা বাড়িয়েছে সরকার। ফেব্রুয়ারি থেকে নতুন এ দাম কার্যকর বলে গণ্য হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের জন্য প্রতি ঘনমিটার গ্যাসের নতুন দাম হবে ১৪ দশমিক ৭৫ টাকা। অন্যদিকে শিল্পের ক্যাপটিভ বিদ্যুৎ কেন্দ্রের প্রতি ঘনমিটার গ্যাসের দাম হবে ৩০ টাকা ৭৫ পয়সা।

প্রজ্ঞাপন জারির আগে দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিদ্যুৎ, গ্যাস এবং জ্বালানি তেলের দাম বৃদ্ধির কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তার বক্তব্য অনুযায়ী, গ্রাহক পর্যায়েও প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৩৪ থেকে ৭০ পয়সা পর্যন্ত বাড়াতে যাচ্ছে সরকার। আর এ নতুন দাম কার্যকর হবে মার্চের প্রথম সপ্তাহ থেকেই।

প্রতিমন্ত্রী জানান, বিদ্যুতের ভর্তুকি থেকে বের হওয়ার জন্য দাম সমন্বয় করা হবে। মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকেই বিদ্যুতের এই নতুন দাম কার্যকর হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.