ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়নের দুই নেতাকে পিটিয়ে আহত করেছে ছাত্রলীগ

0
96
ছাত্রলীগের হামলায় আহত ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মেঘমল্লার বসু

সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য কালো কাপড়ে ঢেকে দেওয়ার পরদিন ছাত্র ইউনিয়নের দুই নেতাকে পিটিয়ে আহত করেছেন ছাত্রলীগের নেতা–কর্মীরা। আজ বৃহস্পতিবার দুপুরে টিএসসি ও শাহবাগ এলাকায় তাঁদের ওপর হামলা হয়।

আহত দুই নেতা হলেন ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মেঘমল্লার বসু ও সাধারণ সম্পাদক মাঈন আহমেদ। হামলায় গুরুতর আহত দুই নেতাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন। মেঘমল্লারের বাঁ চোখে গুরুতর আঘাত লেগেছে। আর মাঈনের কপালসহ শরীরের বিভিন্ন অংশে আঘাত করা হয়েছে।

মাঈন আহমেদ বলেন, ‘বেলা একটার কিছু পরে টিএসসি এলাকায় ডাস ক্যাফেটেরিয়ার সামনে থেকে রিকশায় উঠে কিছু দূর এগোতেই ছাত্রলীগ আমার ওপর হামলা করে। এর পরপরই খবর পাই যে শাহবাগে মেঘমল্লার বসুকে মারধর করা হয়েছে।’

ছাত্রলীগের হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সদ্য সাবেক সভাপতি শিমুল কুম্ভকার৷ তিনি বলেন, আহত মেঘমল্লার ও মাঈন ছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার নেতা শুভ্রকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুভ্র শাহবাগে মেঘমল্লারের সঙ্গে ছিলেন। পলাশী এলাকায় ছাত্র ইউনিয়নের আরেক নেতাকেও ছাত্রলীগ মারধর করেছে বলে জানান তিনি।

ছাত্র ইউনিয়ন নেতাদের ওপর হামলার অভিযোগ অস্বীকার করেছেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান (সৈকত)৷ তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর করায় ছাত্র ইউনিয়নের ওপর সাধারণ শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়েছে৷ তাঁদের নিরাপত্তা দেওয়া তো আমাদের পক্ষে সম্ভব নয়৷ ওই ঘটনার জন্য তাঁদের ক্ষমা চাওয়া উচিত৷’

রাজু ভাস্কর্যের সামনে প্রধানমন্ত্রীর ছবিসংবলিত মেট্রোরেলের অস্থায়ী প্রতিকৃতি রাখা নিয়ে সম্প্রতি ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন নেতাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। মেট্রোরেলের ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের উদ্বোধন সামনে রেখে গত মাসে ওই কাঠামোটি রাখা হয়। এতে রাজু ভাস্কর্য আড়ালে চলে যাওয়ায় ছাত্রলীগের প্রতি সেটি সরিয়ে নেওয়ার অনুরোধ জানায় ছাত্র ইউনিয়ন। তবে তাতে কাজ হয়নি।

এর মধ্যে গত মঙ্গলবার সন্ধ্যায় বামপন্থী ছাত্রসংগঠনগুলোর মোর্চা গণতান্ত্রিক ছাত্রজোটের উদ্যোগে ক্যাম্পাসে মশাল মিছিল হয়। মিছিল শেষে সমাবেশ করতে রাজু ভাস্কর্যের সামনে এলে বাম সংগঠনগুলোর নেতা-কর্মীদের কয়েকজন ভাস্কর্যে ছাত্রলীগের স্থাপিত প্রধানমন্ত্রীর ছবিসংবলিত মেট্রোরেলের অস্থায়ী প্রতিকৃতিতে ভাঙচুর করেন। ওই ঘটনার পরপরই ছাত্রলীগের নেতা-কর্মীরা বাম সংগঠনগুলোর নেতা–কর্মীদের ওপর হামলা করেন। হামলায় ৮ থেকে ১০ জন নেতা–কর্মী আহত হন। এরপর ছাত্রলীগের নেতা-কর্মীরা টিএসসিতে বিক্ষোভ করেন। পরে রাজু ভাস্কর্য কালো কাপড়ে ঢেকে দেয় ছাত্রলীগ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.