ঢাকায় বিএনপির পদযাত্রা কর্মসূচি নিয়ে পুলিশের তেমন কোনো আপত্তি নেই: শহীদ উদ্দীন

0
99
বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী

রাজধানীতে ১৮ ও ১৯ জুলাই বিএনপির পদযাত্রার কর্মসূচি নিয়ে পুলিশের তেমন কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন দলটির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী। তিনি বলেন, এ কর্মসূচি পালনে বিএনপিকে সহযোগিতার আশ্বাস দিয়েছে পুলিশ।

আজ রোববার দুপুরের দিকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনারের সঙ্গে বিএনপির একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে। সাক্ষাৎ শেষে শহীদ উদ্দীন চৌধুরী সাংবাদিকদের এ কথা বলেন।

শহীদ উদ্দীন চৌধুরী বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ চেয়ে তাঁরা ১২ জুলাই ‘এক দফা’ দাবি উত্থাপন করেছেন। এ দাবিতে তাঁরা ১৮ ও ১৯ জুলাই পদযাত্রার কর্মসূচি দিয়েছেন। এ কর্মসূচি পালনের বিষয়টি নিয়ে তাঁরা ডিএমপির কমিশনারের সঙ্গে আলোচনা করেছেন। কর্মসূচি নিয়ে পুলিশের তেমন কোনো আপত্তি নেই। তাঁরা সহযোগিতা চেয়েছেন। পুলিশ সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছে।

তবে ঢাকায় ১৮ জুলাইয়ের পদযাত্রার রুট নিয়ে পুলিশ কিছু পরামর্শ দিয়েছে। তাঁরা দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে আলোচনা করে বিষয়টি ঠিক করে নেবেন। তাঁরা ২২ জুলাই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে যে তারুণ্যের সমাবেশ ডেকেছেন, সে বিষয়েও ডিএমপির কমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে।

এক দফা দাবিতে বিএনপি ১৮ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঢাকার গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত পদযাত্রা করবে। এদিন একই কর্মসূচি থাকবে জেলা ও মহানগরেও। দলটি ১৯ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজধানীর উত্তরার আবদুল্লাহপুর থেকে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক পর্যন্ত পদযাত্রা করবে।

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী বলেন, এসব কর্মসূচির মধ্য দিয়ে তাঁরা নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচন ও সরকারের পদত্যাগের দাবিকে বেগবান করতে পারবেন বলে আশাবাদী।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে শহীদ উদ্দীন চৌধুরী বলেন, তাঁরা ডিএমপিতে আলোচনার জন্য এসেছিলেন, অনুমতির জন্য নয়। বিএনপির একটি স্বেচ্ছাসেবক দল এ কর্মসূচিতে কাজ করবে। তাঁরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করবেন।

কর্মসূচিতে মাইক ব্যবহার নিয়ে পুলিশের নির্দেশনার বিষয়ে জানতে চাইলে বিএনপির প্রচার সম্পাদক বলেন, পুলিশ তাঁদের বলেছে, প্রচারটা সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়ে যেতে পারেন। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে কোনো আপত্তি নেই। তারা সহযোগিতা করবে বলে জানিয়েছে।

আরেক প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা বলেন, ‘আমরা বিভিন্ন সময় গণ-আন্দোলন করেছি। এই গণ-আন্দোলনের মধ্য দিয়ে অনেক সরকারের পতন হয়েছে।’
ডিএমপির কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়া বিএনপির প্রতিনিধিদলে ছিলেন দলটির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম ও ঢাকা মহানগর উত্তরের সদস্যসচিব আমিনুল হক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.