টোকিওর ডিজল্যান্ডে খুদে গণিতবিদদের ঘোরাঘুরি

0
98
ডিজল‌্যা‌ন্ডের সাম‌নে বাংলা‌দেশ গ‌ণিত দল

৩৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকার নিত্যদিনের তাপমাত্রা বলা যায়। এমনই এক রৌদ্রোজ্জ্বল, কিন্তু কাঠফাটা রৌদ্রতপ্ত দিনে একদল খুদে গণিতবিদের সন্ধান মিলল কল্পরাজ্যে। গণিত আর পদার্থবিজ্ঞানের সূত্র দিয়ে নানা রাইডের রহস্য উন্মোচন করতেই যেন সব প্রচেষ্টা।

৬৪তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পরীক্ষা শেষ হ‌লো গতকাল রোববার। ফলাফল ঘোষণা হ‌বে ১২ জুলাই। আ‌য়োজকেরা এ ফাঁকে সব শিক্ষার্থীকে নি‌য়ে আসে টোকিও ডিজনিল্যান্ডে। যেখানে ঢুকতেই দেখা মিলবে ডিজনিল্যান্ডের প্রতিষ্ঠাতা ওয়াল্ট ডিজনি ও তাঁর বিখ্যাত মিকি মাউসের বিশাল আবক্ষ স্থাপত্য। মানুষের সঙ্গে পোষা কুকুর–বিড়াল দেখে অভ্যস্ত আমরা মিকি মাউসের মতো ইঁদুরের আদুরে স্থাপত্য দেখে চমকে যাই। টেলিভিশনের কার্টুন নেটওয়ার্কের পর্দা থেকে বাস্তবে সামনে চলে এল যেন আমাদের সামনে।

পরীক্ষা শেষে জাপানের বিভিন্ন জায়গা ঘুরে দেখছে গণিত দল
পরীক্ষা শেষে জাপানের বিভিন্ন জায়গা ঘুরে দেখছে গণিত দল

নানা পর্বতের সন্ধান

ব্যস্ত দুই দিনের পরীক্ষা শেষে আজ সারাদিন সবাই খুবই উৎফুল্ল। সেই আনন্দ আরও বেড়ে যায় সকাল সকাল। হোটেল থেকে এক ঘণ্টার দূরত্বে ডিজনিল্যান্ড। ১০টি বাসে সব দেশের শিক্ষার্থীরা ছুটে যায় আনন্দ নিতে। টোকিও ডিজনিল্যান্ডে প্রতিবছর লাখো মানুষ ঘুরতে আসেন। প্রবেশের পরই দেখা মেলে গিফট শপের। পুরো এলাকাতেই নানা কার্টুন চরিত্রদের ঘুরতে–ফিরতে দেখা গেল। সবচেয়ে জনপ্রিয় রাইডগুলোর একটি স্পেস মাউন্টেন। এই রাইডে চড়ে আকাশ বা মহাশূন্যে চড়ার অনুভূতি মেলে। খুব দ্রুতগতিতে রাইডগুলো এই মাথা, সেই মাথায় ঘুরে মাথায় চক্কর পাকিয়ে দেয়। কী আসবে সামনে, এমনই অনিশ্চয়তার মধ্যে থ্রিলার অনুভূতি মেলে। এই পর্বতের সামনে বিশাল লাইনের দেখা মেলে। ছেলে-বুড়ো সবাই ছুটছে রোমাঞ্চ নিতে। আরেকটা জনপ্রিয় রাইড হচ্ছে, স্প্ল্যাশ মাউন্টেন। এই রাইডে আপনাকে বিশাল পর্বত থেকে ঝুপ করে জলপ্রপাতে নামতে হয়। আপনি না চাইলেও আপনাকে ভিজতেই হবে। ৩৫ ডিগ্রি তাপমাত্রায় বেশ উপভোগ্য ছিল আমাদের এই রাইড। এখানে আপনার সঙ্গে দেখা মিলবে, বেরার নামে এক খরগোশের সঙ্গে। আমরা বিগ থান্ডার নামে আরেকটা রাইডের সন্ধান পাই। বিশাল একটা ট্রেনে চড়ে ঘুরতে হয় সেখানে। পুরোনো এক সোনার খনিতে আপনাকে হারিয়ে যেতে হবে এই রাইডে চড়লে।

 ৬৪তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পরীক্ষা শেষে গণিত দল ডিজনিল্যান্ড ঘুরে দেখছে
৬৪তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পরীক্ষা শেষে গণিত দল ডিজনিল্যান্ড ঘুরে দেখছে

অবাক কৌতূহল

ডিজনিল্যান্ড যেন সত্যিকারের কল্পনারাজ্য। শিশু-কিশোরদের মনোরঞ্জনের জন্য যেন সবই আছে। আবার যাঁরা বয়স্ক, তাঁদের জন্য কম চমক নেই। গরমে ঘেমে ঘুরতে ঘুরতে আমাদের সামনে আসে মনস্টার রাইড ল্যান্ড গো সিক নামের রাইড। এই রাইড পৃথিবীর অন্য কোনো ডিজনিল্যান্ডে নেই বলেই যেন একটু বেশি ভিড়। মনস্টার সিনেমার নানা চরিত্রের দেখা মিলবে এই রাইডে। পুহজ হানি হান্ট নামের আরেকটি রাইডের দেখা মেলে। সবচেয়ে চমক দেখা যায় পাইরেটস অব ক্যারিবিয়ান নামের রাইডে। এই রাইডে চড়লে নিশ্চিত নিজেকে ক্যাপ্টেন জ্যাক স্প্যারো মনে করবেন আপনি। জলদস্যুদের রোমাঞ্চ নিয়ে আপনার কৌতূহল আরও বাড়িয়ে দেবে। এমনই সব রাইডের রোমাঞ্চে দিন কাটিয়েছে খুদে গণিতবিদেরা।

ডিজল‌্যা‌ন্ডে ঘুরছে বাংলা‌দেশ গ‌ণিত দলের সদস্য
ডিজল‌্যা‌ন্ডে ঘুরছে বাংলা‌দেশ গ‌ণিত দলের সদস্য

টোকিও ডিজল্যান্ডের ৪০ বছর

১১৫ একর জায়গাজুড়ে সকাল–সন্ধ্যা হাজারো মানুষের দেখা মেলে। এ ডিজনিল্যান্ড আমেরিকার বাইরে প্রথম ডিজনিল্যান্ড হিসেবে ১৯৮৩ সালে যাত্রা শুরু করে। ২০২২ সালে এ পার্কে ১২ লাখের মতো ভ্রমণকারী ঘুরতে আসেন। এ সংখ্যাই বলছে, এ পার্ক কতটা জনপ্রিয়।

১২ জুলাই ফলাফল, সেই চিন্তা মাথায় না নিয়ে খুদে গণিতবিদেরা সবাই ব্যস্ত রোমাঞ্চকর অভিজ্ঞতা নিতে।

ঢুকতেই দেখা মিলবে ডিজনিল্যান্ডের প্রতিষ্ঠাতা ওয়াল্ট ডিজনি ও তাঁর বিখ্যাত মিকি মাউসের বিশাল আবক্ষ স্থাপত্য
ঢুকতেই দেখা মিলবে ডিজনিল্যান্ডের প্রতিষ্ঠাতা ওয়াল্ট ডিজনি ও তাঁর বিখ্যাত মিকি মাউসের বিশাল আবক্ষ স্থাপত্য

উল্লেখ্য, ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও সার্বিক ব্যবস্থাপনায় দেশব্যাপী গণিত অলিম্পিয়াড আয়োজন করা হয়। সেখান থেকে ৬৪তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য ছয় সদস্যের বাংলাদেশ গণিত দল নির্বাচন করা হয়। দল নির্বাচন ও এর আনুষঙ্গিক আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.