জাতিসংঘের মধ্যস্থতায় বাংলাদেশে নির্বাচনের আহ্বান ১৪ কংগ্রেসম্যানের

0
159

বাংলাদেশ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ১৪ জন মার্কিন কংগ্রেসম্যান জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে চিঠি পাঠিয়েছেন। বৃহস্পতিবার পাঠানো চিঠিতে তারা উল্লেখ করেন, ‘বাংলাদেশের জনগণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে।’

এতে বলা হয়, ‘শেখ হাসিনার সরকার পেশীশক্তি ব্যবহার করে জনগণকে সেই অধিকার (সুষ্ঠু নির্বাচন) থেকে বঞ্চিত করছে এবং গণমাধ্যমের স্বাধীনতা ও মানবাধিকারকর্মীদের কাজে বাধা দিচ্ছে।’

চিঠিতে উল্লেখ করা হয়, এ কারণে জাতিসংঘে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূতের মাধ্যমে তারা নিচের তিনটি প্রস্তাব উত্থাপনের জন্যে গুরুত্ব দিয়েছেন।

১. জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বাংলাদেশের সদস্যপদ স্থগিত করা।

২. নিষেধাজ্ঞাপ্রাপ্ত র‍্যাবে চাকরি করেছেন এমন কোনো সদস্যকে স্বচ্ছ অনুসন্ধান করার আগ পর্যন্ত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গ্রহণ না করা।

৩. জাতিসংঘের মধ্যস্থতায় বিশ্বের অন্যান্য দেশের সহায়তায় বাংলাদেশে সুষ্ঠু এবং অবাধ নির্বাচন নিশ্চিত করা, যেন বাংলাদেশের নাগরিকেরা বিনাবাধা ও কোনো ভয় ছাড়াই নিজের ভোট দিতে পারেন। সে কারণে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন করে নির্বাচনের আয়োজন করা।

বৃহস্পতিবারের ওই চিঠিতে যে ১৪ জন কংগ্রেসম্যান সই করেছেন তারা হলেন- বব গুড, স্কট পেরি, আনা পলিনা-লুনা, জোশ ব্রেচেন, রাল্ফ নরম্যান, অ্যান্ড্রু ক্লাইড, এলি ক্রেন, কোরি মিলস, পল এ গোসার, ডগ লামালফা, রনি এল জ্যাকসন, র‍্যান্ডি ওয়েবার, ব্রায়ান বেবিন ও গ্লেন গ্রোথম্যান।

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে এর আগে সোচ্চার হয়েছিলেন রিপাবলিকান দলের ভার্জিনিয়ার কংগ্রেস সদস্য বব গুড। তিনি মার্কিন কংগ্রেসের ছয়জন সদস্য গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে একটি চিঠি লিখেছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.