ছয় জেলায় শৈত্যপ্রবাহ, রাজধানীতে বাড়ল শীত

0
121
মঙ্গলবার (১৪.২.২৩) ভোরে পাবনা-ঈশ্বরদী মহাসড়কে

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ছয় জেলায় আজ শৈত্যপ্রবাহ বইছে। এসব জেলা হলো—পঞ্চগড়, কুড়িগ্রাম, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার। দেশের তিনটি অঞ্চলকে ‘শীতের হটস্পট’ বলা হয়। সেগুলো হলো পঞ্চগড়ের তেঁতুলিয়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গল এবং চুয়াডাঙ্গা। শৈত্যপ্রবাহ বইছে এই তিন জেলায়। এবার শীতের একাধিক দিনে এই তিন জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা থেকেছে বেশ কয়েক দিন। শীত শেষের এ সময়েও এ ধারা বজায় থাকল।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ আজ বলেন, শৈত্যপ্রবাহ খুব বেশি সময় থাকবে না। দু–এক দিন থাকতে পারে। এর পর থেকে তাপমাত্রা বাড়তে পারে। এ সময় শৈত্যপ্রবাহ বা শীতের পরশ খুব দীর্ঘস্থায়ী হয় না বলেও জানান এই আবহাওয়াবিদ।

আবহাওয়া অধিদপ্তর দেশের ৪৩টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি প্রকাশ করে।
আবদুল হামিদ বলেন, প্রায় ৭০ ভাগ স্টেশনেই আজ তাপমাত্রা কমেছে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, এক দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অন্য স্থানগুলোর মতো তাপমাত্রা কমেছে ঢাকাতেও। আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.