চ্যাটবটের ভুল উত্তরে ১০০ বিলিয়ন ডলার খোয়াল গুগল

0
127
গুগল, ফাইল ছবি: রয়টার্স

গতকাল বুধবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গুগল টুইটারে একটি ছোট জিআইএফ ভিডিওর মাধ্যমে বিজ্ঞাপনটি প্রকাশ করে এবং প্রতিশ্রুতি দেয়, এটি জটিল বিষয়কে সহজ করে তুলতে পারবে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, এ বিজ্ঞাপনেই এক সহজ প্রশ্নের ভুল উত্তর দেয় বার্ড।

বিজ্ঞাপনে বার্ডের কাছে জানতে চাওয়া হয়, ‘আমি আমার ৯ বছর বয়সী সন্তানকে জেমস ওয়েব টেলিস্কোপের কী কী নতুন আবিষ্কার সম্পর্কে জানাতে পারি?’ উত্তরে বার্ড বেশ কিছু সুপারিশ দেয়। বলা হয়, এ টেলিস্কোপ প্রথমবারের মতো পৃথিবীর সৌরজগতের বাইরের কোনো গ্রহের ছবি তুলেছে। তবে এ তথ্য সঠিক নয়। ২০০৪ সালে ইউরোপিয়ান সাউদার্ন মানমন্দিরের ভেরি লার্জ টেলিস্কোপ (ভিএলটি) প্রথমবারের মতো এ ধরনের কিছু ছবি তোলে। বিষয়টি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নিশ্চিত করেছে।

গতকাল সকালে গুগলে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বার্ড বিষয়কে কিছু তথ্য উপস্থাপন করে। তারা জানায়, তাদের সার্চ ইঞ্জিনের সঙ্গে এই প্রযুক্তি সংযুক্ত করা হবে। ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অবস্থিত গুগলের সদর দপ্তর থেকে লাইভ স্ট্রিম শুরুর অল্প কিছুক্ষণ আগেই বিজ্ঞাপনে বার্ডের ভুল উত্তরের বিষয়টি প্রকাশ পায়। বার্তা সংস্থা রয়টার্স প্রথমবারের মতো এই ভুল উত্তর চিহ্নিত করে।

মাইক্রোসফটের পৃষ্ঠপোষকতায় ওপেন এআই নামের স্টার্টআপ প্রতিষ্ঠান চ্যাটজিপিটি সেবা চালুর পর থেকেই গুগল চাপের মুখে আছে বলে মনে করা হয়। গত বছরের নভেম্বরে এ সফটওয়্যার উন্মুক্ত করার পর থেকেই এটি ভোক্তাদের মুগ্ধ করে চলেছে।

সহজ প্রশ্নের নির্ভুল ও সুলিখিত উত্তরের জন্যই চ্যাটজিবিটি প্রশংসা পাচ্ছে। মঙ্গলবার মাইক্রোসফট জানায়, তাদের সার্চ ইঞ্জিন বিংয়ের সঙ্গে চ্যাটজিপিটির কার্যকারিতা যুক্ত করা হয়েছে। এসব ঘটনার প্রেক্ষাপটে গতকাল বুধবার মাইক্রোসফটের শেয়ারের মূল্য ৩ শতাংশ বেড়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সার্চের সবচেয়ে আকর্ষণীয় দিক হলো, এটি কথ্য ভাষায় জটিল প্রশ্নের উত্তর দিতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.