চেখে দেখবেন নাকি, একটু ভিন্ন ধরনের চা?

0
146
চা বানানো হয় নানা স্বাদে

আজ চা-দিবস। এক কাপ চা পান করা ছাড়া দিনটি থেকে যাবে অসম্পূর্ণ। হতে পারে সেটা ঘন দুধের মালাই চা, গরুর দুধের চা, আদা-লেবুর চা, তেঁতুল-মরিচের চা, এলাচি চা, বিটলবণ দিয়ে মাল্টা চা, গ্রিনটি বা লেবু দিয়ে বানানো ঠান্ডা চা।

নকশায় বিভিন্ন সময় রন্ধনশিল্পীরা চায়ের রেসিপি দিয়েছেন। এমনই তিনটি চায়ের রেসিপি দেওয়া হলো।

মসলা চা

উপকরণ: আদা আধা ইঞ্চি, দারুচিনি ২ ইঞ্চি, এলাচি ৬টি, লবঙ্গ ৪টি, তারা মৌরি ১টি, একটা জায়ফল অর্ধেক, জয়ত্রী সামান্য, গোলমরিচ ৫-৬টি, চা-পাতা ১ টেবিল চামচ, তরল দুধ ১ কাপ, পানি দেড় কাপ, চিনি বা গুড় অথবা মধু স্বাদমতো।

মসলা চা
মসলা চা

প্রণালি: প্রথমে চায়ের মসলা তৈরি করে নিতে হবে। আদা ভালো করে ধুয়ে পানি শুকিয়ে নিন। পাতলা গোল করে কেটে চুলায় তাওয়ার ওপর বা ওভেনে দিয়ে ঝরঝরে করে শুকিয়ে নিন। এবার একটা প্যান বা কড়াইতে সব মসলা একসঙ্গে দিয়ে দিন। অনবরত নেড়ে মচমচে করে নিয়ে ব্লেন্ডারে বা শিলপাটায় গুঁড়া করে নিতে হবে। শক্ত মুখ বন্ধ কোনো জারে রেখে এই মসলা বেশ কয়েক দিন ব্যবহার করতে পারবেন। এবার একটা পাত্রে দুধ ও পানি মিশিয়ে জ্বাল দিতে হবে। দুধ ভালো করে ফুটে উঠলে তাতে চা-পাতা দিয়ে ভালোভাবে জ্বাল দিয়ে নিন। সুন্দর রং এলে আধা চা-চামচ মসলা (খুব কড়া স্বাদ চাইলে পরিমাণে আরও একটু বাড়িয়েও দিতে পারেন) দিয়ে ১ মিনিট রেখে চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন। স্বাদমতো চিনি বা মধু অথবা গুড় মিশিয়ে পান করতে হবে।

কালিজিরা ও গোলমরিচের চা

উপকরণ: চা-পাতা ২ চা-চামচ, কালিজিরা আধা চা-চামচ, আস্ত গোলমরিচ আধা চা-চামচ, আদাকুচি এক চামচের কিছু অংশ, চিনি কিংবা মধু নিজের স্বাদ অনুযায়ী ও পানি আধা লিটার।

কালিজিরা ও গোলমরিচের চা
কালিজিরা ও গোলমরিচের চা

প্রণালি: পানি ফুটিয়ে চা, কালিজিরা, আস্ত গোলমরিচ আর আদাকুচি দিন। এরপর ছেঁকে চিনি কিংবা মধু মিশিয়ে গরম-গরম চা পান করুন।

মাল্টা চা

উপকরণ: পানি ২ কাপ, এলাচি ১টি, চা-পাতা ১ চা-চামচ, মাল্টার রস ২ চা-চামচ, মাল্টা দুই টুকরা ও চিনি ২ চা-চামচ।

মাল্টা চা
মাল্টা চা

প্রণালি: একটি পাত্রে পানি, চিনি আর এলাচি দিয়ে ফুটতে দিন। টগবগ করে ফুটে উঠলে চা-পাতা দিয়ে দিতে হবে। ১ মিনিট জ্বাল দিন। এবার মাল্টার রস দিয়ে দিন। চামচ দিয়ে নেড়ে সঙ্গে সঙ্গেই নামিয়ে ফেলতে হবে। চায়ের কাপে ছেঁকে নিয়ে এক টুকরা (স্লাইস) মাল্টা দিয়ে পরিবেশন করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.